শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে মার্ক্সবাদী দিশানায়েক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-09-22 11:41:03

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনায় এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন মার্ক্সবাদী নেতা অনুরাকুমার দিশানায়েক।

রোববার (২২ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী এতথ্য জানা গেছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। এদিন শ্রীলঙ্কার নির্বাচন কমিশন জানায়, রাতের মধ্যেই ভোটের ফলাফল চলে আসতে পারে। তবে এখন পর্যন্ত চূড়ান্ত ফলাফল জানা যায়নি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভোট গণনায় প্রথম দশ লাখ ভোটের মধ্যে প্রায় ৫৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন অনুরাকুমার দিশানায়েক। দ্বিতীয় স্থানে রয়েছে পার্লামেন্টের বিরোধী দলনেতা সজিথ প্রেমদাসা। তিনি পেয়েছেন প্রায় ২২ শতাংশ ভোট। বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে কিছুটা পিছিয়ে পড়েছেন শুরুর গণনায়। তিনি রয়েছেন তৃতীয় স্থানে।

শ্রীলঙ্কায় মোট ভোটার রয়েছেন ১ কোটি ৭০ লাখের কাছাকাছি। তাদের মধ্যে শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন প্রায় ৭৫ শতাংশ মানুষ। অর্থাৎ, প্রায় ১ কোটি ২৭ লাখ ভোট পড়েছে। ভোট গণনার প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে শ্রীলঙ্কার বামজোটের নেতা দিশানায়েক।

শ্রীলঙ্কায় গত কয়েক বছরে যে আর্থিক সংকট তৈরি হয়েছে, সেই আবহে এটিই প্রথম প্রেসিডেন্ট নির্বাচন। শ্রীলঙ্কার স্বাধীনতা পরবর্তী সাড়ে সাত দশকের ইতিহাসে প্রথমবার এই পর্যায়ের আর্থিক সংকটের মুখোমুখি হয় দ্বীপরাষ্ট্রটি। কার্যত দেউলিয়া হতে বসা শ্রীলঙ্কা সাক্ষী থেকেছে গণ অভ্যুত্থানের। ২০২২ সালে প্রবল বিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং তার ভাই প্রেসিডেন্ট গোতাবায়া। পার্লামেন্ট সদস্যদের ভোটাভুটিতে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন রনিল।

তবে এ বারের নির্বাচনে ফের শ্রীলঙ্কার রাজনীতিতে হারানো জমি পুনরুদ্ধার করার চেষ্টায় রাজাপক্ষে পরিবার। এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন রাজপক্ষে পরিবারের নমল রাজাপক্ষেও।

রয়টার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী, নমল রয়েছেন চতুর্থ স্থানে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৩৮ জন প্রার্থী রয়েছেন। শনিবার নির্বাচন পর্ব শেষ হওয়ার পর থেকে শুরু হয়েছে গণনা। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন মোট ভোটের ৫০ শতাংশ। আজই নির্বাচনের ফলাফল ঘোষণা করতে পারে শ্রীলঙ্কার নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর