মেঘালয়ের গারো পাহাড় অঞ্চলে আকস্মিক বন্যা-ভূমিধসে নিহত ১০

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-06 11:43:30

ভারতের মেঘালয়ের গারো পাহাড় অঞ্চলে শুক্রবার থেকে লাগাতার বৃষ্টি্র ফলে বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। 

রাজ্যেটির মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বরাত দিয়ে রোববার (৬ অক্টোবর) দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য জানায়।

মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বলেন, লাগাতার বৃষ্টিতে গারো পাহাড় অঞ্চলের ৫ জেলায় বন্যা ও ভূমিধসে প্রাণ হারিয়েছেন অন্তত ১০ জন। এদের মধ্যে পশ্চিম গারো পাহাড়ের ডালুতে বন্যায় তিনজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে দক্ষিণ গারো পাহাড়ের গাসুয়াপাড়ায় ভূমিধসে একই পরিবারের সাতজন নিহত হয়েছে। তাদের মরদেহ উদ্ধারের জন্য তল্লাশি অভিযান চালানো হচ্ছে। 

মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিম গারো পাহাড়ের জন্য গুয়াহাটি থেকে এনডিআরএফের অনুরোধ করা, এসডিআরএফ তুরা এবং এসডিআরএফ শিলং-এর মোতায়েন, সিভিল ডিফেন্স, পুলিশ এবং ফায়ার সার্ভিসের সাথে একাধিক উদ্ধারকারী দল অভিযানে কাজ করছে।

এদিকে মুখ্যমন্ত্রী জানান, বন্যা উপদ্রুত এলাকাগুলো থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে আনা এবং ত্রাণ কার্যক্রম শুরু করতে ৫ জেলার স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে কোনো ব্যাপারে সহযোগিতার প্রয়োজন হলে অনতিবিলম্বে রাজ্য সরকারকে তা জানাতে বলা হয়েছে।

বৃষ্টিপাতে পশ্চিম গারো পাহাড় এবং দক্ষিণ গারো পাহাড়কে সংযুক্ত করা ডালু-বাগমারা সড়ক তলিয়ে গেছে। পাশপাশি ওই অঞ্চলের বেশ কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যায় এসব এলাকায় সংযোগকারী কাঠের সেতুগুলো ধ্বংস হয়ে গেছে এবং এ অঞ্চলের বেশ কিছু অংশে বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর