লেবানিজ সেনাবাহিনীকে সহায়তা দেবে সৌদি-মার্কিন যুক্তরাষ্ট্র

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-06 13:13:08

লেবানিজ আর্মড ফোর্সেসকে সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র তহবিল দিয়ে সহযোগিতা করবে বলে জানা গেছে। এছাড়া লেবানন ও ইসরায়েলের সীমান্তবর্তী এলাকার লোকজনকে তাদের ঘরবাড়িতে ফিরিয়ে আনতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন ১৭০১ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেছে।

রোববার (৬ অক্টোবর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম এলবিসি ইন্টারন্যাশনাল এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সে বৈঠকে লেবাননের নিরাপত্তা এবং মানবিক সংকটের বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া গাজা উপত্যকায় যুদ্ধবিরতি নিয়েও দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে।

দুই দেশই একমত হয়েছে যে, লেবাননের সশস্ত্র বাহিনীকে অর্থায়ন করে তাদের শক্তিশালী করতে হবে। সে জন্য তারা তাদের আর্থিক সহায়তার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় মার্কিন যুক্তরাষ্ট্র লেবাননের জরুরি ত্রাণ হিসেবে ১শ ৫৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার ঘোষণা করে।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী গাজায় যুদ্ধবিরতি এবং সব জিম্মিকে মুক্তির বিষয়ে আলোচনা আরো অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। সেইসঙ্গে তাদের মানবিক ত্রাণ সহায়তার বিষয়েও তারা গুরুত্বারোপ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মধ্যপ্রাচ্য সংকট মোচন ও পরিবর্তিত বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় সৌদি আরবের ভূমিকার প্রশংসা করেন।

এ সম্পর্কিত আরও খবর