হিজবুল্লাহর সিনিয়র কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-08 13:18:36

ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, লেবাননের রাজধানী বেরুতে আকাশপথে হামলা চালিয়ে তারা হিজবুল্লাহর এক সিনিয়র কমান্ডারকে হত্যা করতে সক্ষম হয়েছে।

নিহত কমান্ডারের নাম সুহাইল হুসেইন হুসাইনি। তিনি হিজবুল্লাহর সদর দফতরের কমান্ডারের দায়িত্ব পালন করতেন। হিজবুল্লাহর জন্য বাজেট তৈরি, রসদ সরবরাহ এবং ব্যবস্থাপনার দায়িত্বও তিনি পালন করতেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) ইসরায়েলের সেনাবাহিনীর বরাত দিয়ে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম আসরাক আল-আওসাত এ খবর জানায়।

খবরে বলা হয়, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, সুহাইল হুসেইন হুসাইনি ইরান থেকে উন্নতমানের অস্ত্রশস্ত্র লেবাননে স্থানান্তর করতেন এবং হিজবুল্লাহর বিভিন্ন ইউনিটে সরবরাহ করার দায়িত্ব পালন করতেন। শুধু তাই-ই নয়, তিনি হিজবুল্লাহর মিলিটারি কাউন্সিলের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

এদিকে, হিজবুল্লাহর পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা সোমবার (৭ অক্টোবর) ইসরায়েলের দক্ষিণ হাইফাতে ফাদি ১ ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এছাড়া তারা হাইফা থেকে ৬৫ কিলোমিটার দূরে ত্রিবেরিয়াসে আরো একটি ক্ষেপণাস্ত্র হামলা করেছে।

সংগঠনটি আরো জানায়, তারা সোমবার দিনভর ইসরায়েল অভিমুখে ১শ ৯০টি দ্রুতগামী গোলা ছুড়েছে। এতে ১২ ইসরায়েলি নাগরিক আহত হয়েছেন।

জানা যায়, হিজুবল্লাহর হামলায় সোমবার ইসরায়েলেরর দুই সেনা সদস্য নিহত হয়েছেন। এই নিয়ে লেবাননে মোট ১১ জন ইসরায়েলি সেনাসদস্য নিহত হলেন।

অন্যদিকে, ইসরায়েলের হামলায় ১২ লাখ লেবাননি নাগরিক বাস্তুচ্যুত হয়েছেন বলে জানা গেছে।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, তারা আরবি ভাষায় লেবাননের সমুদ্রতীরগামী মানুষ ও উপকূলে যাওয়া নৌকাগুলিকে সতর্ক করে জানিয়েছে, তারা যেন সেদিকে না যায়। কারণ হিসেবে বলা হয়, ইসরায়েলি সেনাবাহিনী সমুদ্র থেকে হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ করে হামলা চালাবে।

এ সম্পর্কিত আরও খবর