মিয়ানমারে চীনের কনস্যুলেটে গ্রেনেড হামলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-19 16:11:14

মিয়ানমারে চীনের কনস্যুলেট ভবনে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানা গেছে। এ বিষয়ে চীনের কনস্যুলেট কিংবা জান্তার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। কারা এ হামলার জন্য দায়ী সে বিষয়েও কিছু জানা যায়নি।

শনিবার (১৯ অক্টোবর) ফরাস বার্তাসংস্থা এএফপি’র বরাত দিয়ে টিআরটি ওয়ার্ল্ড এ খবর জানায়।

খবরে বলা হয়, ফরাসি বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যার পর মিয়ামানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে চীনের কনস্যুলেট ভবনের ভেতরে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। যদিও এ সময় কনস্যুলেট ভবনের সামনে জান্তা বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করছিলেন।

খবর সূত্রে জানা যায়, জান্তাকে সামরিক সহায়তা দেওয়ার পাশাপাশি দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ শানের বিদ্রোহী উপজাতীয়দের সঙ্গে সম্পর্ক বজায় রেখে চলে চীন।

২০২১ সালে অং সান সুচির সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী দেশটির ক্ষমতা দখল করে নেয়।

এদিকে, মান্দালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, মিয়ানমারের মান্দালয়ের চীনের কনস্যুলেট ভবনের ভেতরে হামলার ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি এবং কী ধরনের হামলা হয়েছে, সেবিষয়েও কোনো মন্তব্য করতে রাজি হননি।

এছাড়া, দ্য ভয়েস অব মিয়ানমার জানায়, চীনের কনস্যুলেটে কী ধরনের হামলা হয়েছে, তা জানা যায়নি। এ ঘটনার পর চীনের দূতাবাস ও মিয়ানমারের জান্তার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর