ইউএস-চীনও ভারতকে উপেক্ষা করতে পারবে না: নির্মলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-24 13:16:34

পৃথিবীর কোনো দেশ এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র, চীনও ভারতের শক্তিকে অস্বীকার করতে পারবে না বলে মন্তব্য করেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এক প্যানেল ডিসকাশনে অংশ নিয়ে ভারতের এ অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভারতের টেলিভিশন চ্যানেল নয়াদিল্লি টেলিভিশন-এনডিটিভি এ খবর জানায়।

খবরে বলা হয়, বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ‘সেন্টার ফর গ্লোবাল ডেভেলমেন্ট অন দ্য সাইডলাইন অব দ্য ওয়ার্ল্ড ব্যাংক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যানুয়াল মিটিংস ২০২৪’ আয়োজিত ‘ব্রিটন উডস ইনস্টিটিউশন অ্যাট ৮০: প্রায়োরিটিজ ফর দ্য নেক্সট ডিকেড’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এসময় তিনি ভারতের তিনটি ক্ষেত্রের ব্যাপক উন্নয়নের কৃতিত্ব তুলে ধরে বলেন, পৃথিবীর কোনো দেশ এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন এখন আর ভারতে উপেক্ষা করে চলতে পারবে না।

সীতারমন বলেন, ভারত তার নিজের দেশকে এমনভাবে শক্তিশালী হিসেবে গড়ে তুলতে চায়, যাতে বিশ্বের ৬ জনের একজন হবে ভারতীয়, যাতে কেউ ভারতকে অস্বীকার করতে না পারে।

এসময় তিনি যে ৩টি ক্ষেত্রের কথা তিনি উল্লেখ করেন, তা হলো- অর্থনৈতিক ক্ষেত্রে উন্নতি; প্রযুক্তিগত উন্নয়ন এবং জনশক্তিকে মানবসম্পদে পরিণত করা।

সীতারমন বলেন, কোনো দেশ, মার্কিন যুক্তরাষ্ট্র তো বহু দূর, যে চীন উন্নতির ক্ষেত্রে ভারতের কাছাকাছি, সেই চীন ও ভারতকে উপেক্ষা করতে পারবে না।

আগামীতে যে যে ক্ষেত্রে চাহিদা তৈরি হবে, সেক্ষেত্রে ভারত সে ভূমিকা রাখতে সক্ষম হবে কিনা সঞ্চালকের এমন এক প্রশ্নের জবাবে সীতারমন বলেন, হ্যাঁ, অবশ্যই সম্ভব।

তিনি এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা উল্লেখ করে বলেন, আমার প্রধানমন্ত্রী ঠিক এই চিন্তার মধ্য দিয়েই শুরু করেছেন।

ভারত কোনো দেশের ওপর আধিপত্য বিস্তার করবে না জানিয়ে ভারতের অর্থমন্ত্রী বলেন, ভারতের অগ্রাধিকার হচ্ছে, কারো ওপর প্রভাব বিস্তার করা নয়। কারণ, ভারত বিশ্বের মধ্যে সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ। জনসংখ্যার দিক দিয়েও বিশাল। শুধু তার নিজের সক্ষমতা বাড়াতে চায় মাত্র।

এ সম্পর্কিত আরও খবর