ইরানে হামলা ‘সার্বভৌমত্বের’ ওপর হামলা: সৌদি আরব

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-26 13:44:21

ইসরায়েলের হামলাকে ইরানের সার্বভৌমত্বের ওপর হামলা বলে অভিহিত করেছে সৌদি আরব। এছাড়া এ হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে ইসরায়েলের প্রতি তীব্র নিন্দাও জানিয়েছে দেশটি।

শনিবার (২৬ অক্টোবর) সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুরস্কের বার্তাসংস্থা আনাদুলু আজান্সি (এএ) এ খবর জানায়।

খবরে বলা হয়, শনিবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের ওপর ইসরায়েলের হামলা দেশটির সার্বভৌমত্বের ওপর হামলার শামিল। এ হামলার তীব্র নিন্দা জানিয়ে সৌদি আরব বলেছে, ইসরায়েল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ইরানে হামলা চালিয়ে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, ইরানের আঞ্চলিক নিরাপত্তার ওপর হামলা করেছে ইসরায়েল, যা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

এ অঞ্চলের (মধ্যপ্রাচ্য) দেশগুলির প্রতি ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়ে সৌদি আরব বলেছে, ইসরায়েলের ক্রমাগত হামলা মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং জনগণের প্রতি হুমকি।

এ সময় যুদ্ধরত সব পক্ষকে সর্বোচ্চ উত্তেজনা প্রশমনে ধৈর্য ধারণ করার প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব।

এদিকে, ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তারা তাদের নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলার পরিসমাপ্তি ঘটিয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার রাতভর ও শনিবার সকাল পর্যন্ত তেহরান ও খুজেস্তান প্রদেশের সামরিক ঘাঁটি ও এয়ার ফোর্সের ঘাঁটিতে হামলা করে ইসরায়েল। এ হামলায় সামান্য ক্ষতি হয়েছে উল্লেখ করে ইরান জানায়, ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে তদন্ত চালানো হচ্ছে। ইসরায়েলের পক্ষ থেকেও জানানো হয়নি, তাদের হামলায় ইরানে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে ইরান পাল্টা ঘোষণায় বলেছে, ইসরায়েলের আগ্রাসন প্রতিরোধে পাল্টা হামলা করতে তারাও প্রস্তুত।

এ সম্পর্কিত আরও খবর