দ্বিতীয় বারেও প্রত্যাখ্যাত হলো মে’র ব্রেক্সিট চুক্তি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 02:17:45

দ্বিতীয় দফায়ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে পার্লামেন্টে বেক্সিট চুক্তি উত্থাপন করে সংসদ সদস্যদের (এমপি) কাছে সমাদর পেলেন না। এবারও প্রত্যাখ্যাত হলো তার ব্রেক্সিট পরিকল্পনা। ফলে আবারও হোঁচট খেলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পরিকল্পনা।

মঙ্গলবার (১২ মার্চ) ব্রিটিশ পার্লামেন্টে বেক্সিট চুক্তি নিয়ে দ্বিতীয় দফায় ভোটাভুটি হয়। এতে ৩৯১-২৮২ ভোটে আইন প্রণেতারা তার পরিকল্পনা প্রত্যাখান করেন। অর্থাৎ ১৪৯ ভোটের বিশাল ব্যবধানে হেরে যায় থেরেসা মের খসড়া চুক্তি।

এবার নিজের রক্ষণশীল দলের ৭৫ জন তার প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন, যে সংখ্যা প্রথমবারের ভোটের সময় ছিল ১১৮।

এর আগে জানুয়ারির তৃতীয় সপ্তাহে তার প্রথম প্রয়াস চরমভাবে ব্যর্থ হয়েছিল। প্রথমবার যে ব্যবধানে তার চুক্তিটি প্রত্যাখ্যাত হয়েছিল, তার নজির ব্রিটিশ সংসদে আর নেই। তার নিজের রক্ষণশীল দলেরই ১১৮ জন সাংসদ ওই চুক্তির বিপক্ষে ভোট দিয়েছিলেন।

তখন এমপিদের সতর্ক করে থেরেসা মে বলেছিলেন, তার প্রস্তাবে সমর্থন না দিলে সেটি ব্রেক্সিট না হওয়ার ঝুঁকি তৈরি করতে পারে।

তারপর গত কয়েক সপ্তাহ ইইউ নেতাদের সাথে নতুন দেন-দরবার করে কিছুটা পরিবর্তিত আকারে চুক্তিটি আবার সংসদে এনেছিলেন প্রধানমন্ত্রী মে। কিন্তু এত কিছুর পরও প্রয়োজনীয় সমর্থন পেতে ব্যর্থ হলেন তিনি।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রেক্সিটের পর উত্তর আয়ারল্যান্ড এবং আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের মধ্যে অবাধে পণ্য এবং মানুষের যাতায়াত অব্যাহত রাখা নিয়ে যে আপত্তি অনেকে করছিলেন, সেখানে ইইউ থেকে তিনি কিছু ছাড় পেয়েছেন। এই দুই ভূখণ্ডের মধ্যে অবাধ যাতায়াত হবে সাময়িক।

প্রধানমন্ত্রী মে বলছেন, কোনো চুক্তি ছাড়াই যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে আসা উচিৎ কি-না তার ওপর এখন এমপিরা আরেকটি ভোট দেবেন। সেটিও না হলে ব্রেক্সিট বিলম্বিত করা উচিৎ কি-না, তার ওপরও ভোটাভুটি হবে।

তবে লেবার পার্টি নেতা জেরেমি করবিন বলেছেন, প্রধানমন্ত্রীর এখন উচিৎ সাধারণ নির্বাচন ঘোষণা করা।

এ সম্পর্কিত আরও খবর