মুলারের প্রতিবেদন কংগ্রেসে এপ্রিলে উত্থাপন: অ্যাটর্নি জেনারেল

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 01:20:31

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আঁতাত ছিল কিনা সে বিষয়ে দেওয়া মুলারের তদন্ত প্রদিবেদন আগামী এপ্রিলের মাঝামাঝি কংগ্রেসে উত্থাপন করা হবে। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এ আশাবাদ ব্যক্ত করেছেন।

উইলিয়াম বার জানান, ‘এপ্রিলের মাঝামাঝির আগের এ প্রতিবেদন সম্পূর্ণ প্রকাশ সম্ভব নয়। বর্তমানে মুলারের ৪০০ পৃষ্ঠার প্রতিবেদনটির সম্পাদনা চলছে। প্রত্যেকেই শিগগিরই প্রতিবেদনটি পড়ার সুযোগ পাবেন।’

শুক্রবার মার্কিন অ্যাটর্নি জেনারেল প্রতিনিধি পরিষদের শীর্ষ নেতা ও সিনেটের বিচারবিভাগীয় কমিটিকে লেখা এক চিঠিতে এপ্রিলের মাঝামাঝি পুরো প্রতিবেদনটি কংগ্রেসকে দেওয়ার আশাবাদ জানান। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় রিপাবলিকান পার্টি ও রাশিয়ার মধ্যে কোনো আঁতাত হয়েছিল কিনা, তা খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল রবার্ট মুলারকে। দেশটির বিচার বিভাগ তাকে এ দায়িত্ব দেয়।

প্রায় দুই বছর পর প্রতীক্ষিত এ তদন্তের প্রতিবেদন জমা দেন মুলার। তবে প্রতিবেদনে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প তার পদকে কাজে লাগিয়ে অবৈধভাবে বিচার বাধাগ্রস্ত করেছেন, সে বিষয়ে কোনো উপসংহার টানেননি তিনি। আবার ট্রাম্পের কোনো দায় ছিল না, এমন কথাও বলা হয়নি মুলারের দেওয়া প্রতিবেদনে।

প্রতিবেদনটির চার পৃষ্ঠার সারসংক্ষেপ প্রকাশ করেছিলেন মুলার। এ তদন্তের মধ্যেই সাবেক এফবিআই পরিচালক মুলার ও তার দল ট্রাম্পের সাবেক ছয় সহযোগী ও একাধিক রুশ নাগরিকসহ ৩৪ জনের জালিয়াতি, কর ফাঁকি, মুদ্রাপাচার, মিথ্যা বলাসহ বিভিন্ন অপরাধ উন্মোচিত করেছেন।

এগুলোর কোনোটাই ‘মস্কো-ট্রাম্প আঁতাতের’ সঙ্গে সম্পর্কিত নয় বলেও উল্লেখ করেন মুলার।

প্রতিবেদন প্রকাশের পর এ নিয়ে আপত্তি তুলেন ডেমোক্রেট সাংসদরা। প্রতিবেদন প্রকাশের পর পুরো প্রতিবেদনটিই প্রকাশের জোর দাবি জানান তারা।

গত রোববার অ্যাটর্নি জেনারেলের সারসংক্ষেপ প্রকাশের পরদিনই কংগ্রেসনাল কমিটির ৬ ডেমোক্রেট প্রধান বারের কাছে লেখা এক চিঠিতে অসম্পাদিত অবস্থাতেই প্রতিবেদনটির সম্পূর্ণ অংশ ২ এপ্রিলের মধ্যে প্রকাশের দাবি জানিয়েছিলেন।

ট্রাম্পের সাথে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আঁতাত ছিল না বলে মুলার তদন্ত প্রকিবেদন দিলেও দেশটির অর্ধেক মার্কিন নাগরিক মনে করে নির্বাচনে হস্তক্ষেপের উদ্দেশ্যে রাশিয়া ট্রাম্পের সঙ্গে কাজ করেছে।

এ সম্পর্কিত আরও খবর