দেশ রক্ষার মিশন নিয়ে বিজেপির ইশতেহার

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, ভারত থেকে: | 2023-09-01 07:36:32

দেশের নিরাপত্তাকে একমাত্র মিশন নির্ধারণ করে এবং যত দ্রুত সম্ভব অযোধ্যায় রামমন্দির গড়ার প্রতিশ্রুতি দিয়ে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ইশতেহার ঘোষণা করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি সোমবার (৮ এপ্রিল) দিল্লিতে দলটির প্রধান কার্যালয়ে এ ইশতেহার ঘোষণা করে।

ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমরা একমাত্র মিশন ও উদ্দেশ্য ঠিক করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আর তা হলো দেশের নিরাপত্তা। অভ্যন্তরীণ ও বিদেশি আগ্রাসন থেকে দেশকে রক্ষা করাই মূল কাজ।

মোদি বলেন, জাতীয়তাবাদ আমাদের চেতনা। গরিবের জন্য কর্মসংস্থান করা আমাদের লক্ষ্য। সুশাসন আমাদের মন্ত্র।

বিজেপি এমন সময় এ ইশতেহার ঘোষণা করেছে যখন নির্বাচনের বাকি মাত্র তিনদিন। বৃহস্পতিবার (১১ এপ্রিল) শুরু হবে সাত ধাপের এ নির্বাচন। চলবে ১৯ মে পর্যন্ত। ভোট গণনা ২৩ মে।

বিজেপির ইশতেহার ঘোষণা করে দলটির প্রধান অমিত শাহ বলেন, অযোধ্যায় রামমন্দির গড়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তা অবশ্যই পালন করা হবে। গত পাঁচ বছরে মোদীজির নেতৃত্বে দেশ উন্নয়নের স্বর্ণ যুগে প্রবেশ করেছে। বিজেপি-র ৫০টি কৌশল প্রণয়নের জন্য আজ ভারত সুপার পাওয়ারে পরিণত হয়েছে।

বিজেপির ইশতেহারে ৭৫টি সুপরিকল্পিত নীতি প্রণয়নের আশ্বাস রয়েছে। তারা এর নাম দিয়েছে 'সংকল্প পত্র'। এ নীতিগুলোর মধ্যে একটি- জম্মু ও কাশ্মিরকে ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর ধারায় যে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে তা বাতিল করা।

নাগরিকপঞ্জী বিলকে আইনে রূপান্তর করার পাশাপাশি অনুপ্রবেশকারীদের বিতারিত করা হবে বলেও উল্লেখ করা হয়েছে সংকল্প পত্রে। সারা দেশে অভিন্ন দেওয়ানি আইন প্রণয়ন করা হবে। হিন্দু, মুসলিম সবাই একই আইনের আওতাভুক্ত হবে।

এদিকে, কংগ্রেসের পক্ষ থেকে এ ইশতেহারের কঠোর সমালোচনা করে বলা হয়েছে, এটি পুরোপুরি মিথ্যা ইশতেহার। পাঁচ বছরের কুশাসনের বহিঃপ্রকাশ মাত্র।

মমতা বন্দোপাধ্যায় বলেছেন, এ ইশতেহার শুধুমাত্র মিথ্যার বেসাতি।

এ সম্পর্কিত আরও খবর