শ্রীলঙ্কায় ফেসবুক-হোয়াটস অ্যাপ বন্ধ, কারফিউ জারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:45:05

শ্রীলঙ্কার রাজধানী সহ  বেশ কয়েকটি স্থানে ভয়াবহ সিরিজি বোমা হামলার পর শ্রীলঙ্কায় সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে ফেইসবুক, টুইটারসহ সব সামাজিক মাধ্যম।

রোববার(২১ এপ্রিল)  দেশটির তিনটি গির্জা এবং তিনটি হোটেলে ওই বোমা হামলা চালানো হয়।

হামলার পর সামাজিক মাধ্যমগুলোতে বিভিন্ন ধরনের বীভৎস ছবি ছড়িয়ে পড়ছে। এমন কি অনেকেই রক্ত লেগে থাকা ছবিগুলো পোস্ট করছেন সামাজিক মাধ্যমগুলোতে।

এমন ছবি সাধারণ ব্যবহারকারীদের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে, তাই ফেইসবুক, টুইটার, ভাইবার, হোয়াটসঅ্যাপের মতো মাধ্যমগুলো সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির সরকার।

দেশটিতে খ্রিষ্টান ধর্মাবলম্বীরা তাদের অন্যতম উৎসব ইস্টার সানডে পালনা করছিল।

গির্জায় প্রার্থনারত অবস্থায় হামলা করার ফলে এখন পর্যন্ত  ২০৭ জনের মৃত্যুর কথা বলা হয়েছে। এছাড়াও অন্তত ৪৫০ মানুষ আহত হয়েছেন। নিহতের মধ্যে অন্তত ৩৫ জন বিদেশী নাগরিক রয়েছে। এছাড়াও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দুইজন বাংলাদেশি নিখোঁজ এর খবর জানানো হয়।  

ইতোমধ্যে দেশটিতে কারফিউ জারি করা হয়েছে। যা আগামীকাল সকাল পর্যন্ত থাকবে। এটি পরিস্থতি শান্ত না হওয়া পর্যন্ত রাখা হতে পারে বলেও জানান দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে।

শ্রীলংকার রাজধানী কলম্বোতে তিনটি গির্জা ও তিনটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশের বরাত দিয়ে গণমাধ্যমগুলো জানায়, বিস্ফোরণে অন্তত ১৫৬ জন নিহত হয়েছেন এবং অন্তত ৪০০ জনেরও অধিক ব্যক্তিকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই ঘটনার কয়েক ঘণ্টা পরপরই গার্ডেনে বোমা হামলার ঘটনা ঘটে।

আরও পড়ুন>>শ্রীলংকায় সিরিজ বোমা হামলার ঘটনায় জনপ্রশাসন প্রতিমন্ত্রীর নিন্দা

এ সম্পর্কিত আরও খবর