স্বাধীনতা দিবসে মোদির ঘোষণা, প্রতিরক্ষা প্রধানের নতুন পদ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 19:32:12

ভারতের ৭৩ তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ভাষণে ঘোষণা দিয়েছেন, তিন বাহিনী প্রধান হিসেবে ‘চিফ অফ স্টাফ’ নামে নতুন একটি সামরিক পদ ঘোষণা করতে যাচ্ছে ভারত। ওই পদে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি তিন বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।  

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে লালকেল্লায় স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে জাতির উদ্দেশে ভাষণে এ ঘোষণা দেন। এর আগে সকাল ৭.৩০ মিনিটে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন।

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, সেনাকর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি। চিফ অফ ডিফেন্স স্টাফ হবে সরকারের সঙ্গে স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধান সংযোগরক্ষাকারী অফিসার। তিনটি বিভাগের ক্ষেত্রেই সিদ্ধান্ত প্রণয়নের ক্ষমতা দেওয়া হবে তাঁকে। এর ফলে তিনটি বিভাগের ঐক্য আরও জোরালো হবে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, সেনাবাহিনী দেশের আমাদের গর্ব। সেনাবাহিনীকে আরও জোরালো করতে বড় ঘোষণা দিতে চাই- তা ভারতে একজন সিডিএস বা চিফ অফ ডিফেন্স স্টাফ থাকবেন। এই পদ সৃষ্টির ফলের আমাদের সেনাবাহিনী আরও কার্যকর ভুমিকা পালন করবে।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কাশ্মীর প্রসঙ্গে তিনি বলেন, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে থাকা আমাদের ভাইবোনদের জীবনের উন্নতি দেশবাসী হিসেবে আমাদের সম্মিলিত দায়িত্ব। আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। ‘এক দেশ এক সংবিধান'-এর আদর্শ এখন বাস্তব এবং ভারত তার জন্য গর্বিত। ভারতকে দ্রুত এগোতে হবে। এবং তা সম্ভব হবে যদি প্রত্যেক ভারতীয় উন্নতি করেন। দরিদ্রদের হাত ধরা আমাদের দায়িত্ব।

৩৭০ ও ৩৫ এ  ধারা বাতিল প্রসঙ্গে তিনি বলেন, ক্ষমতায় প্রত্যাবর্তনের ১০ সপ্তাহের মধ্যে আমরা বড় সিদ্ধান্ত নিয়েছি মানুষের আকাঙ্ক্ষা পূরণ করতে। ৩৭০ ধারা ও ৩৫এ ধারা বাতিল এবং তিন তালাক নিষিদ্ধ করা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সর্দার বল্লভভাই প্যাটেলের দেখা স্বপ্ন আমরা পূরণ করেছি।

আমাদের লক্ষ্য একবিংশ শতাব্দীর ভারত গড়ে তোলা— কী ভাবে এটি এগোবে, কী ভাবে কাজ করবে, কী ভাবে ভাববে- এজন্য দেশবাসীর সহযোগিতা যান নরেন্দ্র মোদি।

এ সম্পর্কিত আরও খবর