হংকংয়ে ২৯ বিক্ষোভকারী আটক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 13:26:03

হংকংয়ে চলমান বিক্ষোভে আবারও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সহিংসতা এড়াতে হংকং পুলিশ ২৯ বিক্ষোভকারীকে আটক করেছে।

রোববার (২৪ আগস্ট) হংকং পুলিশ কর্তৃপক্ষের বরাতে বলা হয়, সরকারবিরোধী আন্দোলনকে দমন করতে বিক্ষোভকারীদের উপর টিয়ারশেল ছোঁড়া হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, শনিবার (২৩ আগস্ট) চীন ভূখণ্ডের ঘনবসতিপূর্ণ কুন থং নামে এক ইন্ডাস্ট্রিয়াল অঞ্চলে বিক্ষোভকারীরা পেট্রোল বোমা এবং ইট নিক্ষেপ করে। বিক্ষোভের মুখে চারটি এমটিআর সাবওয়ে স্টেশন বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন:  হংকং ইস্যু: ইউটিউবের ২১০ চ্যানেল বন্ধ ঘোষণা

পুলিশের সঙ্গে সংঘর্ষের মুখে বিক্ষোভাকারীরা ইট, বাঁশ এবং ককটেল ছুঁড়ে মারে। এরই জেরে পুলিশ ১৯ পুরুষ ও ১০ নারী বিক্ষোভকারীকে আটক করে।

পুলিশের দেওয়া বরাতে আরও জানানো হয়, রোববার (২৪ আগস্ট) বিক্ষোভকারীদের টিসুয়েন ওয়ান শহরে বিক্ষোভের পরিকল্পনা ছিলো। যেখানে শহরের সকল কলেজ-ইউনিভার্সিটি গুলোকে বন্ধ করে বিক্ষোভ কর্মসূচি করার পরিকল্পনা করে।

আরও পড়ুন: হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

উল্লেখ্য, চীনের প্রস্তাবিত প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে হংকংয়ে গত ৯ জুন থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। হংকংয়ের সর্বস্তরের মানুষ এ বিক্ষোভে সমবেত হতে দেখা যায়। এখনও পর্যন্ত লক্ষাধিক মানুষ এ বিক্ষোভে অংশগ্রহণ করেছে। বিচ্ছিন্ন কিছু ঘটনায় দেশটির বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটতে দেখা যায়। দুই মাসেরও বেশি সময় ধরে চলতে থাকা এ বিক্ষোভকে সরকার বিরোধী বিক্ষোভ হিসেবে দেখছে হংকং প্রশাসন। 

আরও পড়ুন: হংকংয়ে বিক্ষোভ: ক্যারি ল্যামের পদত্যাগ দাবি

গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

 

এ সম্পর্কিত আরও খবর