ট্রাম্পের প্রচারণায় মোদি, দুষলেন কংগ্রেস নেতা

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-07-13 22:23:49

রিপাবলিকান প্রার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে পরের বছর পুনরায় নির্বাচন করতে চান দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই ট্রাম্পের পক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং প্রচারণায় নেমেছেন।

কংগ্রেসের প্রবীণ নেতা আনন্দ শর্মা 'হাউডি, মোদি' নিয়ে প্রতিক্রিয়ায় এক টুইট বার্তায় মোদির বিরুদ্ধে আক্রমণাত্মক এ মন্তব্য করেন। তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে তাকে আমি স্মরণ করিয়ে দিতে চাই, তিনি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ওই দেশে গিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচারণা করার জন্য নয়।’

রাজ্যসভার এই সংসদ সদস্য প্রধানমন্ত্রী মোদিকে অন্য দেশের নির্বাচনে হস্তক্ষেপ না করার বিষয়ে সমালোচনা করেন।

বিজেপির জাতীয় তথ্য ও প্রযুক্তি বিষয়ক ইনচার্জ অমিত মালভিয়া ওই কংগ্রেস নেতার দেওয়া বক্তব্যকে 'বেআইনি' বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, হাওডি মোদি’র বিশাল সাফল্যে আমি বুঝতে পারছি কিছু কংগ্রেস নেতা অস্বাভাবিক কথাবার্তা বলছেন। অনুষ্ঠানে ‘পরের বার ট্রাম্প সরকার’ কথাটি এটাই বোঝায়, ২০১৬ সালে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিকরা যেভাবে সামনে এগিয়ে আসে তারই ধারবাহিকতা।

মোদি ট্রাম্পের পাশে দাঁড়ালেও পরেরবার ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিকরা তাকে ভোট দেবে কিনা তা এখন দেখার বিষয়। তবে এশিয়ান আমেরিকান আইনি প্রতিরক্ষা ও শিক্ষা তহবিল পরিচালিত জরিপ অনুসারে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৮০ শতাংশের বেশি ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটনকে ভোট দিয়েছিলেন।

এদিকে, ‘হাউডি মোদি’ সমাবেশে ট্রাম্পের উপস্থিতি ভারত-মার্কিন সম্পর্কের এক সন্ধিক্ষণ মুহূর্ত বলে টুইট করেন নরেন্দ্র মোদি।

গত রোববার (২২ সেপ্টেম্বর) আমেরিকার মাটিতে অনুষ্ঠিত ওই সমাবেশে নরেন্দ্র মোদির পাশে বন্ধুর মতো উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে মোদি বলেন, ট্রাম্প ভারত এবং ভারতীয় সম্প্রদায়ের এক অবিচল বন্ধু হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভারতীয় প্রবাসীদের উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্টও। তিনি দাবি করেন, হোয়াইট হাউসে তার চেয়ে ভালো বন্ধু আর কখনো ভারতের ছিল না। ভারতীয় প্রবাসীদের কাছ থেকে তিনি যে ‘ভালবাসা’ পেয়েছেন তার কৃতজ্ঞতা প্রকাশ করেন ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে ভালোবাসে বলেও দাবি করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর