ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা বাণিজ্য ১৮ বিলিয়ন ডলার

আমেরিকা, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 00:54:28

ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা বাণিজ্য ২০১৯ সালের শেষে ১৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে। শনিবার (১৯ অক্টোবর) পেন্টাগন থেকে এ তথ্য জানানো হয়।

আগামী সপ্তাহে নয়াদিল্লিতে নবম ভারত-মার্কিন প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগ বা ডিটিটিআই গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে।

এ বৈঠকে সহ-সভাপতিত্ব করবেন ভারতের প্রতিরক্ষা সুরক্ষা সচিব অপূর্ব চন্দ্র ও যুক্তরাষ্ট্রের ক্রয়- বিক্রয় সংক্রান্ত প্রতিরক্ষা বিভাগের সচিব এলেন এম লর্ড।

এ বৈঠকের আগে পেন্টাগন জানায়, দুই দেশের প্রতিরক্ষা বাণিজ্য ১৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

এলেন এম লর্ড এ তথ্য জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও ভারত সামরিক সম্পর্ক এবং সহযোগিতা আরও এগিয়ে নেওয়ার পাশাপাশি আমেরিকা ভারতের সাথে তার অংশীদারিত্ব জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র-ভারত দ্বিপক্ষীয় প্রতিরক্ষা বাণিজ্য ২০০৮ সালে মূলত শূন্য ছিল, এই বছরের শেষের দিকে আনুমানিক ১৮ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র গত আগস্টে ভারতের স্ট্র্যাটেজিক ট্রেড অথরিটি টায়ার -১ পদবি মঞ্জুর করেছে। এ খাতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থাগুলোকে সুগঠিত প্রক্রিয়াধীন  উচ্চ-প্রযুক্তির আইটেমগুলো ভারতে রফতানি করার অনুমতি দিয়ে নয়াদিল্লিকে প্রতিরক্ষা বিষয়ে আরও বেশি  দক্ষতা দেবে।

তিনি ভারতকে যুক্তরাষ্ট্রের ন্যাটো, জাপান, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়ার মতো প্রতিরক্ষা সহযোগী হিসাবে চিহ্নিত করেন। যুক্তরাষ্ট্র এবং ভারত দ্বিপক্ষীয়ভাবে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরের নিরাপত্তার জন্য একই দৃষ্টিভঙ্গি ও সমমনা অংশীদারের ভিত্তিতে কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর