দুবাইয়ের ‘এক্সপো ২০২০’ রূপ নিতে শুরু করেছে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

খুররম জামান, বার্তাটোয়েন্টিফোর.কম, স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা | 2023-08-24 11:16:51

এক বছর পরেই শুরু হতে যাচ্ছে দুবাইয়ের ‘এক্সপো ২০২০’। আর এক বছর আগেই এর সাইটের আশেপাশে আকর্ষণগুলো রূপ নিতে শুরু করেছে।

এক্সপো ২০২০ সাইটে দুবাইয়ের দক্ষিণের দিকে যাওয়ার জন্য বিশাল রাস্তা এবং অবকাঠামো সম্পূর্ণ। পুরোটা যেন ‘পাপড়ি’ বিছানো হাঁটাপথ যা বিশাল সেন্ট্রাল ওয়াসাল প্লাজা গম্বুজ থেকে বিশাল বিশাল স্টিলের খিলানের প্রবেশদ্বারগুলো বাইরে মোড়ক ছাড়িয়ে অপেক্ষা করছে। রঙ্গিন জলের ফোয়ারা বৈশিষ্ট্য এবং মরুভূমির গাবগাছ দিয়ে সম্পূর্ণ সজ্জিত হয়ে রয়েছে পর্ণরাজি।

আসন্ন দুবাই এক্সপো ২০২০ সালের ২০ অক্টোবর থেকে শুরু হয়ে ২০২১ সালের ১০ এপ্রিল পর্যন্ত চলবে। ১৯২টি দেশ ২০২০ দুবাইয়ে এক্সপোতে অংশ নেওয়ার বিষয়ে নিশ্চিত করেছে। এই মেলায় সবুজ এবং হাওয়া হাওয়ায় উড়ে যাওয়া পথগুলো দর্শকদের তিনটি থিমযুক্ত পার্কে (টেকসইযোগ্যতা, গতিশীলতা এবং সুযোগ) সংযুক্ত করবে। যেখানে এই প্রতিটি পার্কের মধ্যে প্রধান কাঠামো রূপ নিচ্ছে।

সামনের বছরের জুলাই পর্যন্ত আরও সাত মাস সময় লাগবে ১৯২টি দেশকে তাদের নিজস্ব প্যাভেলিয়ানগুলো সমাপ্ত করার জন্য। যা প্রতিটি দেশের ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরে এই এক্সপোকে সত্যিকার অর্থে একটি বিশ্বব্যাপী আয়োজন হিসাবে পরিণত করবে। কারণ এই বিশ্ব মেলায় ১৬৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো প্রতিটি দেশ নিজস্ব প্যাভেলিয়ান পাচ্ছে।

২৫ মিলিয়ন দর্শনার্থীর প্রত্যাশা দুবাই এক্সপোতে আসবে বলে আশা করা হচ্ছে। যার মধ্যে, সংযুক্ত আরব আমিরাতের বাইরে থেকেই আসতে পারে ৭০ শতাংশ।

দুবাই এক্সপো ২০২০ প্রকল্পগুলো বিশ্বের সবচেয়ে নামকরা স্মৃতিস্তম্ভের আদলে তৈরি হচ্ছে।

১. আলাদিন শহর

আলাদিন এবং সিনবাদের পৌরাণিক কাহিনী থেকে সূত্রপাত নিয়ে দুবাই এক্সপোতে মাঝখানে নতুন আলাদিন সিটি প্রকল্পে কাজ শুরু করেছে! স্বপ্নের মতো প্রকল্পটিতে বাণিজ্যিক ও হোটেলের স্থান সমন্বিত তিনটি টাওয়ার ৪৫০ মিটার দূরত্বে ছড়িয়ে রয়েছে। চলন্ত মেঝেসহ শীতাতপ নিয়ন্ত্রিত সেতুগুলি ট্রিপল টাওয়ার, ড্রাইভওয়ে এবং পার্কিংগুলোর আন্তঃসংযোগ করবে।

দুবাই এক্সপোতে নতুন আলাদিন সিটি প্রকল্পে কাজ শুরু করেছে

 ২. ক্রিক জুয়েল

আল মাকতুম ব্রিজ, বানিয়াস রোড এবং ভাসমান ব্রিজের মধ্যে অবস্থিত একটি নতুন প্রকল্পে উচ্চ জীবনধারণের অভিজ্ঞতা অর্জনের জন্য আপনার মন ঠিক করুন। ক্রিকের জুয়েল হিসাবে খ্যাত, এই উজ্জ্বল প্রকল্পটি ১৯ তলা অ্যাপার্টমেন্ট ভবন, তিনটি অফিস টাওয়ার, দুটি বিলাসবহুল হোটেল, একটি বিনোদন কেন্দ্র এবং একটি বলরুম সহ একটি কনভেনশন সেন্টার, পাশাপাশি একটি মেরিন ড্রাইভ। রেস্তোঁরাগুলোতে যেখানে তরুণ অতিথি এবং দর্শনার্থীরা চূড়ান্ত বিলাসবহুল অভিজ্ঞতা পাবেন। এই প্রকল্পটির জন্য ব্যয় হয়েছে ৮১৬ মিলিয়ন ডলার।

ক্রিক জুয়েল প্রকল্পটির জন্য ব্যয় হয়েছে ৮১৬ মিলিয়ন ডলার

৩. আল হাব্তুর শহর

দুবাইয়ে বিলাসিতার একটি নতুন ঠিকানা। দুবাইয়ে পাশাপাশি তিনটি বিলাসবহুল আবাসিক টাওয়ার পরিচালিত তিনটি হাই-অকটেন হোটেল তৈরি করা হচ্ছে যাতে তিন বিলিয়ন সংযুক্ত আরব আমিরাত দিরহাম লাগতে পারে। প্রকল্পে ব্যয় করা অর্থ এত বড় হয়, তবে নির্মাণের জন্য ব্যবহৃত অঞ্চলটিও কম নয়।

শেখ জায়েদ রোডের ১০ মিলিয়ন বর্গফুটের প্লটটি ডাইনিং ভেন্যু, একটি ফরাসি উদ্যান, লাস ভেগাস স্টাইলের একুয়া থিয়েটার এবং বিশ্বের প্রথম বেন্টলে ক্যাফে থাকবে।

আল হাব্তুর শহর, দুবাইয়ে বিলাসিতার একটি নতুন ঠিকানা

৪. ডেইরা দ্বীপপুঞ্জ

১৫.৩ বর্গকিলোমিটার জলের সম্মুখভাগের শহর, ডেইরা দ্বীপপুঞ্জ। বড় বড় ইয়টকে জায়গা দেওয়ার জন্য কয়েক’শ নতুন হোটেল, অ্যাপার্টমেন্ট, মেরিনাস, একটি বড় শপিংমল, আরবি স্যুক-স্টাইলের নাইট মার্কেট ৩০ হাজার লোকের জন্য একটি অ্যাম্পিথিয়েটার নির্মাণ করা হচ্ছে।

ডেইরা দ্বীপপুঞ্জ, ১৫.৩  বর্গকিলোমিটার জলের সম্মুখভাগের শহর

৫. বলিউড থিম পার্ক

বলিউডের প্রতি এক উচ্চতর ভালবাসা নিয়ে দুবাই পার্কস এবং রিসর্ট দর্শকদের এবং চলচ্চিত্র প্রেমীদের স্বাগত জানাতে প্রস্তুত হবে থিম পার্কটি। ৬০ হাজার বর্গফুট স্টেজের এমন একটি মঞ্চ যা বলিউড-থিমযুক্ত পারফরম্যান্স করবে। রিসর্টটি মোশনগেট দুবাই এবং লেগোল্যান্ড দুবাইয়ের সঙ্গে যুক্ত করে যেখানে বিনোদনের বিকল্পগুলো প্রচুর পরিমাণে থাকবে।

চলচ্চিত্র প্রেমীদের স্বাগত জানাতে প্রস্তুত হবে থিম পার্কটি

৬. দুবাই ফ্রেম

আপনি যদি বুর্জ খলিফা এবং বুর্জ আল আরবে উঠে থাকেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি পরের ভ্রমণে রাজী দুবাই ফ্রেমেও উঠেছেন। দুবাইয়ের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ হিসাবে চিহ্নিত, এটি একটি ১৫০ মিটার উঁচু এবং ৯৩মিটার প্রশস্ত টাওয়ারটি বিশাল ফটো / উইন্ডো ফ্রেমের মতো দেখতে তৈরি করা হয়েছে!
পুরানো দুবাইকে এক পাশ থেকে এবং অন্য দিক থেকে নিউ দুবাই স্কাইলাইন দেখতে এই জাবিল পার্কের সৌন্দর্যে ১০০ বর্গ মিটার ব্রিজের সাহায্যে দুটি ১৫০ মিটার উঁচু টাওয়ার যুক্ত রয়েছে। এই প্রকল্পটি সম্পন্ন করতে মোট ব্যয় হয়েছে ৪৩.৫ মিলিয়ন ডলার।

দুবাই ফ্রেম, ১৫০ মিটার উঁচু এবং ৯৩মিটার প্রশস্ত টাওয়ার

৭.ব্লুওয়াটার দ্বীপ

এখানে রয়েছে ২০০ খাওয়ার দোকান পাশাপাশি আবাসিক, আতিথেয়তা, বিনোদন অঞ্চল এবং একটি বুটিক পাঁচতারা হোটেল। যদি আপনি এখনও এমন কোনও আশ্চর্যজনক বিষয় প্রত্যক্ষ না করে থাকেন তবে দুবাইতে আপনার জন্য আরো কিছু রয়েছে। ব্লুওয়াটারগুলো হল একটি মানব-নির্মিত মাল্টি পারপার্স- দ্বীপ যা জুমিরাহ বিচ রেসিডেন্সের উপকূলে অবস্থিত। এখানে রয়েছে বিশ্বের বৃহত্তম পর্যবেক্ষণ চাকা, এই প্রকল্পের কেন্দ্রবিন্দুতে থাকবে। ব্লুওয়াটারে বিনোদন অঞ্চল এবং মেট্রো স্টেশনে যেতে একটি মনো রেল সিস্টেম চালবে।

ব্লুওয়াটার দ্বীপে রয়েছে বিশ্বের বৃহত্তম পর্যবেক্ষণ চাকা

৮. দুবাই ক্রিক হারবার

খুব শিগগিরই, দুবাই বিশ্বের দীর্ঘতম টাওয়ারের আবাসনের সম্মানজনক খেতাবটি লাভ করবে। ইমার প্রপার্টি এবং দুবাই হোল্ডিং দুবাই ক্রিক হাবুর নামে একটি ছয়-টাওয়ারের আবাসন নিয়ে আসছে।

ডাউনটাউন দুবাইয়ের মতো প্রায় তিনগুণ বড়, দুবাই ক্রিক হারবারকে বিশ্বের দীর্ঘতম দু'টি টাওয়ার। এই প্রকল্পে ৩৬৬৪টি অফিস ইউনিট, ৮০ লাখ বর্গফুট খোলা জায়গা, ৩৯ হাজার আবাসিক ইউনিট এবং ৪৪০০ কক্ষসহ ২২টি হোটেল থাকবে।

দুবাই ক্রিক হারবার বিশ্বের সবচেয়ে লম্বা টাওয়ার হয়ে উঠবে

আরও পড়ুন: ‘এক্সপো-২০২০ দুবাই’ দিন গণনা শুরু

 

এ সম্পর্কিত আরও খবর