মহারাষ্ট্রে নতুন সরকার গঠনে শিবসেনা-এনপিসিকে কংগ্রেসের সমর্থন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 15:31:25

ভারতের মহারাষ্ট্রে চলছে রাজনৈতিক সংকট।এমন সংকটে নতুন রসায়নে শিবসেনা-এনসিপি-কংগ্রেস। আলোচনা-সমালোচনা-গুঞ্জন পেছনে রেখে সরকার গড়ছে শিবসেনা-এনসিপি জোট। এই আগুনে ঘি ঢালছে কংগ্রেস।

সোমবার (১১ নভেম্বর) শিব সেনার প্রধান উদ্ধব ঠাকরে কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর মধ্যে ফোনলাপ চলে। কংগ্রেসের সূত্র বলছে, শিব সেনার প্রধান উদ্ধব ঠাকরে সোনিয়া গান্ধীকে বারংবার ফোন দেন।

এরপর সরকার গঠন নিয়ে আলোচনা করতে মহারাষ্ট্রের কংগ্রেস নেতাদের ১০ জনকে ডেকে পাঠায় হাই কমান্ড। এরপরই কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, তারা শিবসেনা-এনসিপি সরকারকে সমর্থন করবে।

এর আগে বিজেপির সঙ্গে জোট করার কথা ছিল শিবসেনার। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী নিয়ে দল দুটির মধ্যে টানাপোড়ন চলে আসছিল। এনসিপি-র শর্ত মেনে সোমবার সকালে মোদী মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন শিবসেনার অরবিন্দ সাওয়ান্ত। সাওয়ান্তের এই পদত্যাগের মধ্য দিয়ে শিবসেনা তাদের ২৫ বছরের পুরনো বন্ধু বিজেপির সঙ্গ ছাড়ল। তবে শিবসেনাকে সমর্থনের ব্যাপারে প্রথম থেকেই অনীহা ছিল কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের।

রাজ্য সরকার গঠন করতে ১৪৫ টি আসন প্রয়োজন। যেখানে বিজেপি পেয়েছে ১০৫ টি, শিবসেনা পেয়েছে ৫৬ টি, এনসিপি পেয়েছে ৫৪ টি, কংগ্রেস পেয়েছে ৪৪ টি ও অন্যান্যরা পেয়েছে ২৯টি আসন।

এ সম্পর্কিত আরও খবর