জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 15:33:23

মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। চিকিৎসার জন্য মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে একটি বিশেষ প্লেনে তাকে লন্ডনে নেয়া হয়েছে। দুর্নীতির অভিযোগে সাত বছরের কারাদণ্ডে দণ্ডিত নওয়াজকে দেশটির আদালত চিকিৎসা করতে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার পরই তাকে লন্ডনে নেয়া হয়।

নওয়াজের চিকিৎসক ড. আদনান খান বলেছেন, তিনি (নওয়াজ) ‘বেঁচে থাকার লড়াই চালাচ্ছেন।’ উচ্চ রক্তচাপ ও কিডনি কাজ না করাসহ তার শরীরের রোগ-প্রতিরোধ ব্যবস্থায় সমস্যা দেখা দিয়েছে বলে জানান ড. আদনান।

তাকে বিদেশে নেয়ার এ খবর পাকিস্তানের গণমা্ধ্যমে ফলাও করে প্রচার করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমও গুরুত্বের সঙ্গে প্রচার করছে।

সরকারের কাছে বেশ কয়েকবার আবেদনের পরেই বিদেশে চিকিৎসা নেয়ার অনুমতি দেয়া হয় নওয়াজকে। তবে লাহোর উচ্চ আদালতের নিদের্শের পরই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নওয়াজের পরিবারকে তাকে বিদেশে নেয়ার অনুমতি দেয়। তবে, এ জন্য নওয়াজের পরিবারকে মুচলেকা দিতে হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দেয়া ওই মুচলেকায় সই করেছেন তার ভাই শাহবাজ শরিফ। পাকিস্তানের সংবাদপত্র ডন জানিয়েছে, মুচলেকায় বলা হয়েছে, নওয়াজের স্বাস্থ্য সম্পর্ক জানতে লন্ডনে পাকিস্তানের হাই কমিশন কর্মকর্তাদের তার চিকিৎসকের সঙ্গে দেখা করতে দিতে হবে।

লাহোর উচ্চ আদালত, নওয়াজকে চিকিৎসা নিতে চার সপ্তাহ বিদেশে ভ্রমণ করার অনুমতি দিয়েছে। এর আগে ২০দিন আগে অসুস্থতার জন্য একই আদালত নওয়াজকে জামিন দেয়। 

‘পাঞ্জাবের সিংহ’ হিসেবে পরিচিত নওয়াজ তিন বার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি পাকিস্তানের সবচেয়ে বেশি সময়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী। তবে, কোনো বারেই তিনি মেয়াদ পূর্ণ করতে পারেন নি। ১৯৯০ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। তিন বছর না যেতেই ১৯৯৩ সালে দুর্নীতির অভিযোগে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হয়। ১৯৯৭ সালে ক্ষমতায় দ্বিতীয়বারের মতো এলেও দু বছরের মাথায় পদচ্যুত হন। ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মোশাররফ অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতায় বসেন। সর্বশেষ ২০১৩ সালের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসেন। কিন্তু আবারও দুর্নীতির অভিযোগ ওঠে তার ও তার পরিবারের সদস্যের বিরুদ্ধে। ২০১৭ সালে ক্ষমতা থেকে সরিয়ে দাঁড়ান। পাকিস্তানের সর্বোচ্চ আদালত ২০১৮ সালে তাকে সাত বছরের কারাদণ্ড দেন। ২০১৮ সালে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান।

নওয়াজ শরিফ পাকিস্তানের পাঞ্জাবের লাহোরে ১৯৪৯ সালে এক উচ্চ-মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মুহাম্মদ শরিফ ইত্তেফাক ও শরিফ গ্রুপের প্রতিষ্ঠাতা। তার বড় ভাই শাহবাজ শরিফ পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী। নওয়াজ পাকিস্তানের শীর্ষ ধনী শিল্পপতিদের একজন।

এ সম্পর্কিত আরও খবর