ট্রাম্পের বিরুদ্ধে আরেক মার্কিন কূটনৈতিকের সাক্ষ্য

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 02:29:09

অভিশংসন ইস্যুতে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগের পাল্লা দিন দিন ভারী হচ্ছে। অভিশংসন তদন্তে সাক্ষ্য দিলেন আরও এক মার্কিন কূটনৈতিক। তিনিও বলেছেন, ট্রাম্প রাজনৈতিক পায়দা লুটার জন্য তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের দুর্নীতি তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দিয়েছেন।

গর্ডন সন্ডল্যান্ড নামের ওই কূটনৈতিক আরও জানান, জো বাইডেনর বিরুদ্ধে তদন্তের নির্দেশনাটি ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি জিউলিয়ানির কাছ থেকে এসেছিল। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের সুবিধা অর্জনের জন্য বিদেশি সহায়তা নেওয়া অবৈধ বলে জানান তিনি।

গর্ডন সন্ডল্যান্ড মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ইউরোপীয় ইউনিয়নে কাজ করেছেন। আর সর্বশেষ জনসম্মুখে হওয়া অভিশংসন তদন্ত শুনানিতে সাক্ষ্য দেন তিনি। সাক্ষ্য দেওয়ার সময় তিনি বলেন, তিনি ট্রাম্পের নির্দেশে রুডি জিউলিয়ানির সঙ্গে কাজ করেছেন। তিনি আরও বলেন, ইইউতে মার্কিন রাষ্ট্রদূত থাকাকালীন ইউরোপীয় ইউনিয়নের সদস্য না হওয়া সত্ত্বেও ইউক্রেনে সংক্ষিপ্তভাবে কাজ করতে হয়েছে তাদের।

তিনি আরও জানান, আমরা জিউলিয়ানির সঙ্গে কাজ করতে চাইনি। আমরা সকলেই বুঝতে পেরেছিলাম যে আমরা জিউলিয়ানির সাথে কাজ করতে অস্বীকার করলে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের মধ্যে সম্পর্ক সীমাবদ্ধ করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ হারাব। তাই আমরা প্রেসিডেন্টের নির্দেশ মত কাজ করি।

তবে ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করার কথা তিনি নিজ কানে শুনেননি বলে জানিয়েছেন সন্ডল্যান্ড।

উল্লেখ্য, চলতি মাসের ১৩ নভেম্বর থেকে জনসম্মুখে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত চলছে। ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্রেট নেতা জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চালানোর জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেওয়ার অভিযোগ রয়েছে। যার প্রেক্ষিতে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত চলছে।

এ সম্পর্কিত আরও খবর