বন্দীক্যাম্প থেকে পালাতে গিয়ে ২২ রোহিঙ্গা গ্রেফতার

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 08:28:55

মিয়ানমারের বন্দীক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার পরে গ্রেফতার করা হয়েছে ২২ রোহিঙ্গাকে। নৌকায় করে মিয়ানমারের একটি শিবির থেকে পালাতে গিয়ে উপকূল থেকে তাদের বহনকারী নৌকাসহ গ্রেফতার করা হয়।

শুক্রবার (২২ নভেম্বর) মিয়ানমারের স্থানীয় পুলিশ এ তথ্য জানিয়েছে।

দু'বছর আগে রোহিঙ্গাদের দুর্দশা বিশ্বকে ভয়ঙ্কর করে তুলেছিলো। একটি জঘন্য সামরিক ক্র্যাকডাউনের কারণে প্রায় ৭ লাখ ৪০ হাজার রাষ্ট্রহীন সংখ্যালঘুকে বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য করা হয়েছিল, যেখানে তারা এখনও শরণার্থী শিবিরেই রয়েছে। তবে মিয়ানমারে আরও কয়েক হাজার রোহিঙ্গা ক্যাম্পে বন্দী রয়েছেন।

২০১২ সালের সাম্প্রদায়িক সহিংসতার আগে থেকেই রোহিঙ্গাদের নিজ দেশে যাতায়াতের সীমাবদ্ধতা ছিল। শিক্ষা, জীবিকা বা স্বাস্থ্যসেবা সীমাবদ্ধতাকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল "বর্ণবাদী" হিসাবে নিন্দা করেছে।

রোহিঙ্গাদের মধ্যে অনেকেই বহু বছর ধরে থাইল্যান্ড বা মালয়েশিয়ায় পালিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। প্রায়শই তারা নৌকায় নিজেদের পাচারের জন্য মানব পাচারকারীদের মোটা অর্থ দিয়ে থাকে।

আইয়ারওয়াদ্দে পুলিশ বাহিনীর মুখপাত্র তুন শ্বে শুক্রবার বলেছেন, 'বুধবার সকালে মোট ২২ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। যাদের মধ্য, নয় জন পুরুষ এবং ১৩ জন মহিলা পাওয়া গিয়েছে।'

তিনি বলেন, তারা পুলিশকে জানিয়েছিল যে তারা রাখাইন রাজ্যের রাজধানী সিট্টওয়ের নিকটবর্তী থিটকায়্পিন ক্যাম্প থেকে চারদিন ধরে নৌকায় ভ্রমণ করছে। তারা উপকূলে এসেছিল কারণ তাদের নৌকাটি ফুটো হতে শুরু হয়েছিল।

তিনি আরো বলেন, গ্রেফতারকৃত নারী-পুরুষরা বলেছে, তারা কাজ সন্ধানের জন্য ইয়াঙ্গুন পৌঁছানোর চেষ্টা করছে।

সাম্প্রতিক মাসগুলিতে আয়রওয়াদ্দি পুলিশ রোহিঙ্গাদের দ্বিতীয় গ্রুপকে গ্রেফতার করেছে। এর আগে সেপ্টেম্বরে রাখাইন রাজ্য থেকে ইয়াঙ্গুন যাওয়ার পথে নৌকায় করে যাত্রা করার সময় নয়টি শিশুসহ ৩০ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর