অভিশংসন তদন্তের শুনানিতে দাওয়াত পেলেন ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 23:47:47

জনসম্মুখে হওয়া ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের শুনানিতে উপস্থিত থাকার জন্য ট্রাম্পকে দাওয়াত দিল মার্কিন কংগ্রেস। এক চিঠির মাধ্যমে ট্রাম্পকে এই দাওয়াত দেওয়া হয়।

মার্কিন কংগ্রেস থেকে বলা হয়, 'অভিশংসন তদন্তে অভিযোগ বন্ধ করে তাকে তদন্তের শুনানিতে আসা উচিৎ। এর কারণে পরবর্তী ৪ ডিসেম্বরের শুনানিতে তাকে আসার জন্য দাওয়াত দেওয়া হয়েছে।'

চিঠি সম্পর্কে হাউজ জুডিশিয়ারি কমিটির ডেমোক্র্যাটিক চেয়ারম্যান জেরাল্ড ন্যাডলার বলেন, 'ট্রাম্পকে তদন্তের শুনানিতে আসা উচিৎ, না হয় সাক্ষীদের বিরুদ্ধে অভিযোগ বন্ধ করা উচিৎ।'

এছাড়া তিনি আরও বলেন, 'যদি সে উপস্থিত থাকে তাহলে সে সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করতে পারবে।' এদিকে ট্রাম্প শুনানিতে থাকবেন কিনা তা নিশ্চিত করার জন্য ১ ডিসেম্বর পর্যন্ত তাকে সময় বেঁধে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এ মাসের ১৩ নভেম্বর থেকে জনসম্মুখে চলে আসছে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত। আর তদন্তের সাক্ষীদের নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন কথা বলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি এক সাক্ষীকে হুমকিও দেন তিনি।

চলতি বছরের ২৫ জুলাই ট্রাম্প এবং ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপকে কেন্দ্র করে এ তদন্তটি করা হচ্ছে। যেখানে মার্কিন নেতা ও আমেরিকার সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের সম্ভাব্য প্রতিপক্ষ ডেমোক্র্যাট নেতা জো বাইডেন এবং তার পুত্র হান্টারের দুর্নীতির তদন্ত করার জন্য ইউক্রেন প্রেসিডেন্টকে চাপ দেওয়ার অভিযোগ রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। আর তার প্রেক্ষিতে তার বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়।

এদিকে ট্রাম্প যদি দুই-তৃতীয়াংশ সাক্ষী দ্বারাও দোষী সাব্যস্ত হন তাহলে তাকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর