নতুন ফোন ও ডাটা কিনতে করা হবে ফেস স্ক্যান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-24 12:30:49

চীনে নতুন মোবাইল ফোন ও ডাটা কিনতে গেলে গ্রাহকের ফেস স্ক্যান করতে হবে। ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে এ পদক্ষেপ নিয়েছে চীনা সরকার।

চলতি বছরের সেপ্টেম্বরে এই আদেশটি জারি করা হয়, যা রোববার (১ ডিসেম্বর) থেকে কার্যকর হয়।

চীনা কর্তৃপক্ষ থেকে জানানো হয়, সাইবার স্পেসে নাগরিকদের বৈধ অধিকার এবং স্বার্থ রক্ষা করতেই এ ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে চীন তাদের জনসংখ্যা জরিপের জন্য ফেস স্বীকৃতি প্রযুক্তি ব্যবহার করে আসছে। তবে ফেস স্বীকৃতি প্রযুক্তি বিশ্বব্যাপী একটি বিতর্কের জন্ম দিয়েছে।

এর আগে নতুন ফোন ও ফোনের ডাটা কিনতে চীনাদের জাতীয় পরিচয়পত্র দেখানো হত। এছাড়া তাদের ছবি তোলা হত। তবে বর্তমানে গ্রাহকের দেওয়া জাতীয় পরিচয় পত্র সত্য কিনা তা জানতে ফেস স্ক্যান করা হবে।

সর্বশেষ কয়েকবছর ধরে চীন নিজ দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের আসল পরিচয় জানার চেষ্টা করে আসছে। এর কারণে ২০১৭ সালে তারা অনলাইনে কোনো কিছু পোস্ট করার আগে পোস্টকারীর প্রকৃত পরিচয় যাচাই করার জন্য একটি ইন্টারনেট বেসড প্ল্যাটফর্ম তৈরি করে।

এ বিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চীনা কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষক জেফ্রি ডিং বলেন, চীনা সরকারের উদ্দেশ্য হচ্ছে পরিচয়হীন ফোন নম্বর ও ইন্টারনেট অ্যাকাউন্ট থেকে মুক্তি পাওয়া। এছাড়া ইন্টারনেট প্রতারণা এড়াতে সাইবার নিরাপত্তা জোরদার করা। আর তাদের আরেকটি উদ্দেশ্য হচ্ছে জনগণকে নজরদারিতে রাখা।

এ দিকে নতুন এ আইনের বিষয়ে দেশটির সংবাদ মাধ্যমগুলো কোনো প্রকার উদ্বেগ দেখায়নি। তবে দেশটির সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী অনেকেই উদ্বেগ জানিয়ে এর নিন্দা করছেন।

এ বিষয়ে সিনা ম্যাক্রোব্লগিং ওয়েবসাইটটির এক ব্যবহারকারী বলেন, 'দিন দিন মানুষের ওপর পর্যবেক্ষণ করা বাড়িয়ে দিচ্ছে চীনা সরকার। তারা কিসের জন্য এত ভয় পায়?'

আরেক ব্যবহারকারী অভিযোগ করে বলেন, 'চীনা সরকার আগে থেকেই অনেকের তথ্য চুরি করেছে। আগে চোরেরা জানত আমার নাম কী। আর ভবিৎষতে তারা দেখবে আমি কেমন।'

এদিকে চীনকে একটি নজরদারি রাষ্ট্র হিসাবে বর্ণনা করছেন বিশ্লেষকরা। ২০১৭ সালে পুরো চীন জুড়ে ১৭০ মিলিয়ন সিসিটিভি ক্যামেরা স্থাপন করে দেশটির সরকার। আর ২০২০ সালের মধ্যে ৪০০ মিলিয়ন সিসিটিভি ক্যামেরা স্থাপনের কথা রয়েছে। ফেস স্ক্যানের নজরদারি এই ব্যবস্থায় মূল ভূমিকা পালন করছে। এছাড়া অপরাধীদের ধরার উপায় হিসেবেও এটি প্রশংসিত হয়েছে। সংবাদপত্রের তথ্য অনুযায়ী, গত বছর একটি কনসার্টে নতুন এ প্রযুক্তির মাধ্যমে প্রায় ৬০ হাজার মানুষের মধ্যে থেকে একজন অপরাধীকে শনাক্ত করতে সক্ষম হয় নিরাপত্তা বাহিনী।

এ সম্পর্কিত আরও খবর