বিশ্ব নেতারা ছলচাতুরি করছেন: গ্রিটা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 03:09:41

জলবায়ু পরিবর্তনে কার্যকরী পদক্ষেপ না নিতে বিশ্ব নেতারা ছলচাতুরি ও সৃজনশীল জনসংযোগ চালাচ্ছেন বলে অভিযোগ করেছে পরিবেশবাদী আন্দোলনের কর্মী গ্রিটা থানবার্গ। ১৬ বছর বয়সী গ্রিটা বিশ্ব নেতাদের সত্যিকার পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

মাদ্রিদে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে দেওয়া বক্তব্যে গ্রিটা বলে, আগামী দশকে নির্ধারিত হবে এ পৃথিবীর ভবিষ্যত। বিপদ ঘড়ির কাঁটায় এগিয়ে যাচ্ছে।

মাত্র তিন সপ্তাহ পর আমরা এক নতুন দশকে পা রাখছি। ওই দশকই আমাদের ভবিষ্যত নির্ধারণ করবে। এখন আমরা যেকোন আশার আলো দেখার জন্য উদগ্রীব হয়ে আছি, যোগ করে গ্রিটা।

বিশ্ব নেতারা প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে বিভিন্ন ভুল-ত্রুটি খোঁজায় ব্যস্ত রয়েছেন বলে মন্তব্য করে গ্রিটা বলে, মনে হচ্ছে জলবায়ু সম্মেলনগুলো এখন বিভিন্ন দেশের বিভিন্ন খুঁত শুধরে নেওয়া ও (জলবায়ু পরিবর্তন প্রতিরোধ রোধে) উচ্চাসী পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকার সুযোগে পরিণত হয়েছে।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনে যোগ দেয় কিশোরী এই পরিবেশবাদী। সেখানে জলবায়ু পরিবর্তন রোধে জ্বালাময়ী বক্তব্য দেয় গ্রিটা। কিশোরী এই পরিবেশবাদীর জনপ্রিয়তা সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও পরিবেশবাদী আল গোরের চেয়ে এখন বেশি বলে বিবিসির সায়েন্স বিষয়ক এডিটর ডেভিড শুকমান মন্তব্য করেছেন।

এ সম্পর্কিত আরও খবর