বিশ্বের সর্বকনিষ্ঠ ক্ষমতাধর নারী গ্রেটা থানবার্গ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 07:21:52

প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনকে অনুপ্রাণিত করা সুইডিশ স্কুলছাত্রী গ্রেটা থানবার্গ। তালিকার শেষতম স্থানে রয়েছেন ১৬ বছর বয়সী এই পরিবেশকর্মী।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) প্রকাশিত ওই তালিকার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের ক্রিস্টিন লগার্দের অবস্থান দ্বিতীয়। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তালিকার তৃতীয় স্থানে। এছাড়া ২৯তম নম্বরে স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি গ্রেটাকে টাইম ম্যাগাজিনের পারসন অফ দ্য ইয়ার-২০১৯ ঘোষণা করা হয়েছে। চলতি বছরের শুরুর দিকে শান্তিতে নোবেল পুরস্কারের প্রার্থী হিসেবে মনোনীত হন তিনি।

ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত গ্রেটা থানবার্গের প্রোফাইল দেখতে এখানে ক্লিক করুন

গ্রেটা থানবার্গের প্রসঙ্গে ফোর্বস ম্যাগাজিনে বলা হয়েছে, ২০১৮ সালের আগস্ট মাসে স্কুল বাদ দিয়ে টানা তিন সপ্তাহ সুইডিশ পার্লামেন্টের সামনে বসে থাকেন পরিবেশকর্মী গ্রেটা। সামাজিক যোগাযোগ মাধ্যমে করা তার পোস্টগুলো তরুণ-তরুণীদের মাঝে এর গুরুত্ব পায়। এর পরই দ্রুত তিনি গণমাধ্যমে প্রাধান্য পান। চলতি বছরের সেপ্টেম্বরে গ্রেটার নেতৃত্বে বিশ্বব্যাপী প্রায় চার মিলিয়ন মানুষ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে বিক্ষোভ করেছিলেন।

চলতি বছরের নর্ডিক কাউন্সিলের পরিবেশনের পুরস্কার প্রত্যাখ্যান করেছেন গ্রেটা থানবার্গ। তিনি বলেছেন, ‘জলবায়ু আন্দোলনের আর কোনো পুরস্কারের দরকার নেই।’

সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে গ্রেটা বলেছিলেন, ‘তোমরা ফাঁকা বুলিতে আমার স্বপ্ন ও শৈশব চুরি করেছ।’

এ সম্পর্কিত আরও খবর