হ্যাকিং-চুরির অভিযোগে নেপালে ১২২ চীনা নাগরিক আটক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 17:06:02

বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত সন্দেহে ১২২ জন চীনা নাগরিককে আটক করেছে নেপালের পুলিশ। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) নেপালের পুলিশ প্রধান উত্তম সুবেদি জানান, গত সোমবার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ১২২ জন চীনা নারী ও পুরুষকে তারা আটক করেছে।

তিনি আরও জানান, চীনের আটক হওয়া নাগরিক সাইবার অপরাধ, এটিএম বুথ ভেঙে টাকা চুরিসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত। আটকের সময় তাদের কাছ থেকে পাসপোর্ট ও ল্যাপটপ জব্দ করা হয়েছে। আটককৃতদের বিভিন্ন থানায় রাখা হয়েছে। এসব চীনা নাগরিক ভিসার মেয়াদ পার হওয়ার পরও নেপালে অবস্থান করেছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

নেপালে এই প্রথমবারের মতো অপরাধ বিরোধী ধর-পাকড় অভিযানে এতো সংখ্যক বিদেশি আটকের ঘটনা ঘটলো।

নিজের নাগরিকদের নেপালে আটক হওয়ার ব্যাপারে কাঠমান্ডুতে চীনের দূতাবাস কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বলে জানিয়েছে আল-জাজিরা। তবে, নেপালি পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, চীনা দূতাবাস নেপালের অভিযান নিয়ে অবগত ছিল ও তারা সমর্থন দিয়েছে।

গত অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের নেপাল সফরের সময় অপরাধ দমনে পরস্পরকে সহায়তা করতে দু’দেশের মধ্যে এক চুক্তি সই হয়।
এশিয়ার বিভিন্ন দেশে বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত থাকায় বা থাকার সন্দেহে চীনা নাগরিকরা আটক বা গ্রেফতার হন। গত সপ্তাহে ফিলিপাইন্সে লাইসেন্স ছাড়াই জুয়ার আসর বসানোয় ৩৪২ চীনা নাগরিককে আটক করা হয়।

এ সম্পর্কিত আরও খবর