চিলিতে দাবানল

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 12:28:58

বিশ্বব্যাপী দাবানলের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অস্ট্রেলিয়া, ব্রাজিল, আমেরিকা, ইন্দোনেশিয়া ও আর্টিকের পর নতুন করে দাবানল ছড়িয়ে পড়েছে দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে।

দাবানলের ফলে দেশটির ভালপারাইসো শহরে পুড়ে গেছে ১২০টির মতো ঘরবাড়ি। পুড়ে ধ্বংস হয়ে গেছে প্রায় ১২০ হেক্টরের অধিক তৃণভূমি। এছাড়া দাবানলের ফলে বিদ্যুৎ ব্যবস্থায় ব্যাঘাত ঘটছে। শহরটির প্রায় ৯০ হাজার গ্রাহকের বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে।

দাবানলের ফলে ভালপারাইসো শহরের প্রায় সকল মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। শহরটির সকল দমকল বাহিনীর সদস্যকে আগুন নেভানোর কাজে মাঠে নামানো হয়েছে।

আগুন নেভানোর কাজ করছে দমকল বাহিনীর সদস্য, ছবি: বিবিসি

ভালপারাইসো শহরের মেয়র জোর্জে শার্প দেশটির স্থানীয় টেলিভিশন ক্যানাল ২৪ হোরাস কে জানায়, কীভাবে আগুন লেগেছে তা এখনো জানা যায়নি। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, ভালপারাইসো শহরের দুটি এলাকায় আগুনের অবস্থা ভয়াবহ। আর বর্তমানে আগুন নেভানোর কাজে প্রায় সকল দমকল বাহিনীর লোক কাজ করছে। তীব্র বাতাস ও অধিক তাপমাত্রার জন্য পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

চিলির কৃষিমন্ত্রী অ্যান্টোনিও ওয়াকার ভালপারাইসো শহরে এসেছেন। তিনি স্বীকার করছেন আগুন নেভাতে হিমশিম খাচ্ছে দমকল কর্মীরা।

এদিকে বিশ্বব্যাপী এসব দাবানলের জন্য প্রত্যক্ষভাবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে বিজ্ঞানীরা। এর আগে বিজ্ঞানীরা সতর্ক করে জানিয়েছিলো, তাপমাত্রা বৃদ্ধি ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানলের পরিমাণ বৃদ্ধি পাবে।

এ সম্পর্কিত আরও খবর