ইরাকে মার্কিন দূতাবাসে হামলার দায় ইরানের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 14:54:58

ইরাকে মার্কিন দূতাবাসে হামলার জন্য ইরানকে দায়ী করছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই হামলার জন্য ইরানকে বড় মাসুল দিতে হবে বলে হুঁশিয়ারি করেছেন তিনি।

নতুন বছরের শুরুতে ইরানকে হুঁশিয়ারি দিয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, 'যে কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির জন্য ইরানকে বিশাল মূল্য দিতে হবে। এটি কোনও সতর্কতা বার্তা নয়, এটি হুমকি। হ্যাপি নিউ ইয়ার।'

এছাড়া বিক্ষোভ প্রতিহত করতে সাহায্য করায় ইরাকের প্রধানমন্ত্রী মাহাদীকে ধন্যবাদ জানান ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, 'আমাদের দূতাবাস ও এর কর্মীদের রক্ষা করতে ইরাকি বাহিনীকে প্রত্যাশা করেছি। আর হামলার সময় গৃহীত পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী মাহদীকে ধন্যবাদ।'

ট্রাম্পের টুইট, ছবি: বিবিসি

ট্রাম্পের টুইটের পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার জানান, অঞ্চলটিতে প্রায় সাড়ে সাতশ মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে।

এস্পার এক টুইট বার্তায় বলেন, পৃথিবীর যে কোনো জায়গায় আমেরিকান নাগরিকদের নিরাপত্তা দিতে ও আমাদের স্বার্থ সংশ্লিষ্ট সব কিছু করতে আমরা প্রস্তুত রয়েছি।

ইরাকে মার্কিন প্লেন হামলায় হিজবুল্লাহ ও মিলিশিয়া বাহিনীর লোকজন নিহত হওয়ার পর ইরাকি বিক্ষুব্ধ জনতা মার্কিন দূতাবাসে হামলা চালায়। কিন্তু এর আগেই দূতাবাস থেকে সকল মার্কিন নাগরিককে সরিয়ে নেওয়া হয়।

মার্কিন দূতাবাসের সামনের রাস্তায় বিক্ষুব্ধ জনতা আগুন ধরিয়ে দেয়। এছাড়া দূতাবাসের অভ্যর্থনায় ভাঙচুর চালায় তারা। আর তাদের দমাতে প্রতিবাদকারীদের ওপর কাঁদানো গ্যাস নিক্ষেপ করে মার্কিন সেনা।

এদিকে হামলার জন্য ইরানকে দায়ী করলেও অভিযোগটি অস্বীকার করেছে ইরান।

আরও পড়ুন: ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত ২৫

এ সম্পর্কিত আরও খবর