ইরানের হামলার আশঙ্কায় মধ্যপ্রাচ্যে ৪ হাজার সেনা মোতায়েন

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 00:29:09

ইরানের জেনারেল কাসিম সোলাইমানিকে হত্যা পরবর্তী উত্তেজনা এড়াতে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত চার হাজার মার্কিন সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানায়।

সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি বিশেষ অপারেশন ইউনিট ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের উদ্দেশে রওনা হয়েছে। জেনারেল নিহতের প্রতিশোধ নিতে ইরানের হামলার আশঙ্কায় এই সৈন্য মোতায়েন করা হচ্ছে।

আরও পড়ুন- যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনা করছিলেন কাসিম’

এদিকে, কাসিমকে হত্যার পেছনে অপরাধীদের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়া হবে বলে জানান ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

কাসিমকে হত্যার পরদিন ফ্লোরিডায় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প 'কাসিম'কে 'সন্ত্রাসী' আখ্যায়িত করে বলেন, হাজারও সামরিক ও বেসামরিক মার্কিনীকে হত্যার জন্য কাসিম দায়ী। তার অসুস্থ মানসিকতা হাজারও নিষ্পাপ মানুষের জীবন কেঁড়ে নিয়েছে।

ইরাকের বাগদাদে মার্কিন বিমান হামলায় নিহত হয় ইরানের জেনারেল কাসিম সোলাইমানি। হত্যার কিছুক্ষণ পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন থেকে এক বিবৃতিতে জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই ইরানের জেনারেল কাসিম সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন- ট্রাম্পের নির্দেশেই কাসিমকে হত্যা

বাগদাদে রকেট হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত

সোলাইমানিকে হত্যা করে পথের কাঁটা সরাল যুক্তরাষ্ট্র

এ সম্পর্কিত আরও খবর