এবার ইরাক থেকে সৈন্য সরালো ক্রোয়েশিয়া

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 20:09:20

মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাসিম সোলাইমানি নিহত হওয়ার পর ক্রোয়েশিয়া ইরাক থেকে তার ১৪ সেনাকে সরিয়ে নিয়েছে। ওই সেনাদের কুয়েতে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রোয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে ক্রোয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ন্যাটো মিত্রের সঙ্গে আলোচনা করে এ পদক্ষেপ নিয়েছে তারা। এর আগে জার্মানি ইরাকে দায়িত্বরত ৩৫ সেনাকে সরিয়ে প্রতিবেশী জর্ডান ও কুয়েতে নেয়।

ন্যাটোর আরেক সদস্য স্লোভাকিয়াও তার ৭ সেনাকে ইরাক থেকে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে। তবে, তাদের কোথায় নেওয়া হয়েছে সেটি জানায়নি দেশটি।

ইউরোপের আরেক দেশ স্লোভেনিয়া জানিয়েছে, তাদের ছয় সেনা এখনো ইরাকে রয়েছে। তারা ইরাকের উত্তরাঞ্চলীয় ইরবিলে রয়েছে। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং সামনে কোনো কিছু ঘটলে তার ভিত্তিতে তারা সিদ্ধান্ত নেবেন।

সোলাইমানির হত্যাকাণ্ডের পর ৫ জানুয়ারি সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে ইরাকের পার্লামেন্ট।

তবে, প্রতীকী ওই প্রস্তাবে মার্কিন সেনা ফেরত পাঠানো নিয়ে কোনো সময়সীমার উল্লেখ করা হয়নি। বর্তমানে ইরাকের সরকারের নেতৃত্ব দিচ্ছেন ইরানপন্থি হিসেবে পরিচিত আদেল আব্দুল মাহদি।

এ সম্পর্কিত আরও খবর