ট্রাম্প-পুতিন বৈঠক ফিনল্যান্ডে কেন? 

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-26 08:10:04

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডে পৌঁছেছেন। ট্রাম্প ও পুতিন সোমবার (১৬ জুলাই)  ফিনল্যান্ডের রাজধানী হেলসিস্কিতে শীর্ষ বৈঠকে অংশ নিচ্ছেন।

ট্রাম্প-পুতিনের এই বৈঠক নিয়েই আলোচনা-সমালোচনার শেষ নেই বিশ্ব জুড়ে। এ বৈঠকের স্থান হিসেবে কেন তৃতীয়  দেশ ফিনল্যান্ডকে পছন্দ করা হল-তা নিয়েও চলছে চুল-চেরা বিশ্লেষণ।

তবে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ফিনল্যান্ডে বৈঠক অনুষ্ঠিত হবার বিষয়ে বেশ কিছু কারণ বর্ণনা করেছেন।

ভৌগলিক কারণ

ভৌগলিক কারণে ফিনল্যান্ডের রাজধানীতে এ বৈঠক আয়োজন করা হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ন্যাটো সম্মেলনে যোগ দিতে ইউরোপেই রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ফুটবল বিশ্বকাপের আয়োজক ছিল রাশিয়া। এ উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট মস্কোতেই অবস্থান করছিলেন। দুই বিশ্ব নেতার পক্ষে ঘণ্টা খানেকের মধ্যে ফিনল্যান্ডে পৌঁছানো সহজ ছিল- এ বিষয়টিও আমলে নেওয়া হচ্ছে।

বৈদেশিক নীতি

ফিনল্যান্ড এমন একটি দেশ যার নেতারা সবসময় যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে চলেছে। ফিনল্যান্ডের একজন সাবেক কূটনৈতিক প্রিটি থোসটেলিয়ার সঙ্গে ট্রাম্প এবং পুতিনের ঘনিষ্ঠ সম্পর্কে রয়েছে। অন্যদিকে এ কূটনৈতিকের ফিনল্যান্ডের প্রেসিডেন্টের সাউলি নিনিস্তোর সঙ্গেও এ তাদের ভালো সম্পর্কে রয়েছে। এ বৈঠক আয়োজনে তিনি মূল ভূমিকা রেখেছেন বলে মনে করা হচ্ছে। 

আরেকটি বিষয় ঠাণ্ডা যুদ্ধের সময় থেকে ফিনল্যান্ড রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সবসময় নিরপেক্ষ ভুমিকা রেখে চলেছে। যা এখনো অব্যাহত রয়েছে। 

ইতিহাস

গত শতকের মাঝামাঝি থেকে আজ পযর্ন্ত ফিনল্যান্ড দুই পরাশক্তির জন্য বেশ কয়েকটি বৈঠক আয়োজন করেছে। যুক্তরাষ্ট্র এবং তৎকালিন সোভিয়েত ইউনিয়নের মধ্যে ১৯৭৫, ১৯৮৮, ১৯৯০ সাল পযর্ন্ত বৈঠকের আয়োজন করেছে ফিনল্যান্ড। শুধু তাই নয়, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরও ১৯৯২ সালে ও ১৯৯৭ সালে দুই দেশের জন্য বৈঠক আয়োজন করে ফিনল্যান্ড। অতিতের এ বিষয়গুলো মাথায় রেখে ট্রাম্প–পুতিন বৈঠকটি এখানে আয়োজন করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

১৯৭৫ সালে মার্কিন প্রেসিডেন্ট ফর্ড ও সোভিয়েত প্রেসিডেন্ট ব্রেজেনেভকে এক বৈঠক মিলিত করার স্থান হলো ফিনল্যান্ড । প্রেসিডেন্ট জর্জ বুশ –গর্ভাচেভের মধ্যকার বৈঠকটিও ১৯৯০ সালে হয় ফিনল্যান্ডে। ১৯৯৭ সালের বিল ক্লিনটন বরিস ইয়েলৎসিন এর মধ্যে বৈঠকটিও ফিনল্যান্ডে হয়।

এ সম্পর্কিত আরও খবর