মিখাইল মিশুস্তিন রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 13:07:18

সরকার ভেঙে দেওয়ার পর রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন কর বিভাগের প্রধান মিখাইল মিশুস্তিন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বুধবার (১৫ জানুয়ারি) দেশটির সাবেক প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদের পদত্যাগের পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নতুন এই প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেন।

মিখাইল মিশুস্তিন দীর্ঘ ১০ বছর ধরে রাশিয়ার ফেডারেল ট্যাক্স সার্ভিসের প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন।

সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদ এখন থেকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও জান গেছে।

এর আগে বুধবার সংবিধানে আমূল পরিবর্তন আনার প্রস্তাব দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই কাজ সহজ করে দিতে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদ। ভেঙে দেওয়া হয় দেশটির পার্লামেন্ট।

জাতির উদ্দেশে প্রেসিডেন্ট পুতিনের দেওয়া ভাষণের পর পরই মন্ত্রী পরিষদের সদস্যরা তাদের পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্র গ্রহণের সময় পুতিন তাদের অন্তর্বর্তী সরকারে থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান। পদত্যাগের আগে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন মেদভেদেভ।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন সংবিধানে পরিবর্তন আনার প্রস্তাব দেন। তিনি রাষ্ট্রের সরকার ব্যবস্থা প্রেসিডেন্ট শাসিত থেকে মন্ত্রীসভা শাসিত করার পরিকল্পনা তুলে ধরেন। এ জন্য জনগণকে রায় দেওয়ার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, প্রেসিডেন্ট হিসেবে পুতিনের চতুর্থবারের মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। বর্তমান সংবিধান অনুযায়ী তিনি একই পদে আর থাকতে পারবেন না।

এ সম্পর্কিত আরও খবর