ট্রাম্পের বিরুদ্ধে আনিত অভিযোগ বেআইনি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 10:32:00

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তে যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলোকে বেআইনি বলে আখ্যা দিয়েছেন তার আইনজীবীরা। এছাড়া এই অভিযোগ গণতন্ত্রের উপর একটি বিপজ্জনক আক্রমণ হিসাবে বর্ণনা করেছেন তারা। শনিবার (১৮ জানুয়ারি) ছয় পৃষ্ঠার এক বিবৃতিতে এ প্রতিক্রিয়ায় জানানো হয়।

নিয়োগপ্রাপ্ত আইনজীবীরা বিবৃতিতে জানান, ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ দল ডেমোক্র্যাটরা অভিশংসন সংক্রান্ত নিবন্ধগুলোতে অপরাধের অভিযোগ তুলতে ব্যর্থ হয়েছেন এবং তারা নির্লজ্জের মত কাজ করেছে।

হোয়াইট হাউসের আইনজীবী প্যাট সিপলোন ও ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জে সেকুলো জানান, তারা আইনগত ও সাংবিধানিকভাবে অভিশংসনকে চ্যালেঞ্জ জানিয়েছেন। তারা দাবি করেন, প্রেসিডেন্ট কোনো ভুল করেননি এবং অভিশংসন তদন্তে তার সঙ্গে সঠিক আচরণ করা হয়নি।

ছয় পৃষ্ঠার প্রতিক্রিয়ায় তারা জানান, ডেমোক্র্যাটরা যে আর্টিকেলে অভিশংসন তদন্ত দাখিল করেছেন তা আমেরিকানদের ওপর একটি বিপজ্জনক আক্রমণ। এটি ২০১৬ সালের নির্বাচনের ফলাফলকে প্রশ্নবিদ্ধ ও ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপ করার একটি নির্লজ্জ প্রচেষ্টা।

প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে নিয়োগ পাওয়ার পর এই প্রথম আইনজীবীরা এ কথা বললেন।

মার্কিন ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসনের মুখোমুখি হয়েছেন ট্রাম্প। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করার অভিযোগ উঠে।

এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর মার্কিন ইতিহাসের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। এরপর এটি সিনেটে উঠানো হবে। রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেট সিদ্ধান্ত নেবে, তাকে দোষী সাব্যস্ত করা হবে কিনা এবং তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হবে কিনা। তবে ট্রাম্পের ধারণা রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে অভিশংসিত হবেন না তিনি।

ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাটরা শনিবার (১৮ জানুয়ারি) ট্রাম্পকে কেন পদ থেকে সরানো হবে তা নিয়ে যুক্তি তুলে ধরেন।

ওইসময় তারা বলেন, প্রেসিডেন্ট আইন প্রয়োগের শপথ উলঙ্গন করেছেন এবং দেশের সকল জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।

প্রসঙ্গত, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন তদন্ত করা হচ্ছে। ডেমোক্র্যাটদের দাবি ট্রাম্প তার রাজনৈতিক উদ্দেশ্যে হাসিল করার জন্য প্রেসিডেন্ট পদের ক্ষমতার অপব্যবহার করেছে। ওই ফোনালাপে শোনা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ প্রয়োগ করেন ট্রাম্প। ফোনালাপ ফাঁসের পর থেকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় উঠে। পরে মার্কিন গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেন। এরপর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে।

আরও পড়ুন: অভিশংসন ইস্যুতে ট্রাম্পের পক্ষে আইনজীবী নিয়োগ

এ সম্পর্কিত আরও খবর