প্লাস্টিক ব্যবহার বন্ধ করছে চীন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 05:23:56

বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীন ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার হ্রাস করার জন্য একটি বড় পরিকল্পনা হাতে নিয়েছে। রোববার (১৯ জানুয়ারি) দেশটির জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশন দীর্ঘ পাঁচ বছর মেয়াদী এ পরিকল্পনা উন্মোচন করেন।

তাদের পরিকল্পনা অনুযায়ী, ২০২০ সালের মধ্যে বড় শহরগুলোতে এবং ২০২২ সালের মধ্যে সমস্ত শহর ও নগরগুলোতে অপচনশীল প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা হবে। তবে শাকসবজি বিক্রি করা বাজারগুলো ২০২৫ সাল পর্যন্ত সময় পাবেন। আর ২০২০ সালের শেষে সকল রেস্তোরাঁয় প্লাস্টিকের স্ট্র ব্যবহার বন্ধ করা হবে।

এছাড়া ০.০২৫ মি.মি. এর চেয়ে কম পুরুত্বের প্লাস্টিকের ব্যাগের উৎপাদন ও বিক্রয় নিষিদ্ধ করা হবে।

তারা আরও জানায়, রেস্তোরাঁ শিল্পকে অবশ্যই প্লাস্টিক পণ্য ব্যবহার ৩০ শতাংশ পর্যন্ত কমাতে হবে। আর ২০২৫ সালের মধ্যে খাবার হোটেলগুলো অপচনশীল প্লাস্টিক ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হবে।

সর্বশেষ কয়েক বছর ধরে চীন দেশটির ১.৪ বিলিয়ন নাগরিকের আবর্জনা মোকাবেলার জন্য লড়াই করে আসছে। দেশটির বৃহত্তম আবর্জনা ডাম্পটি প্রায় ১০০টি ফুটবল মাঠের সমান, যা ইতোমধ্যে আবর্জনায় পরিপূর্ণ।

২০১৭ সালে চীন ২১৫ মিলিয়ন টন গৃহস্থালি বর্জ্য সংগ্রহ করেছে দেশটির সরকার। তবে এসব বর্জ্য পুনর্ব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করা সহজ হয়নি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড ইন'র তথ্য অনুসারে, ২০১০ সালে চীন ৬০ মিলিয়ন টন বর্জ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র ৩৮ মিলিয়ন টন বর্জ্য উৎপাদন করেছে।

প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে এটি চীনের প্রথম ক্যাম্পেইন নয়। ২০০৮ সালেও প্লাস্টিকের ব্যাগ বিনামূল্যে প্রদান নিষিদ্ধ এবং অতি-পাতলা প্লাস্টিকের ব্যাগ উৎপাদন নিষিদ্ধ করেছিল দেশটির সরকার। আর ২০১৭ সালে চীন বিদেশি প্লাস্টিক বর্জ্যের আমদানি নিষিদ্ধ ঘোষণা করেছিল।

এশিয়ার দেশ হিসেবে চীনই প্রথম নয় যারা প্লাস্টিক বন্ধে পদেক্ষপ নিয়েছে। এর আগে ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডও প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করেছে।

এ সম্পর্কিত আরও খবর