সিএএ স্থগিত করলো না ভারতের সুপ্রিম কোর্ট

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 19:19:14

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে স্থগিতাদেশ দিতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। বুধবার (২২ জানুয়ারি) ওই বিতর্কিত আইনের বিরুদ্ধে শীর্ষ আদালত এ রায় দেয়। তবে সিএএ নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারকে একটি নোটিশ পাঠিয়েছে আদালত। যেখানে বলা হয়, পরবর্তী চার সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারকে এর জবাব দিতে হবে।

আদালতে জমা হওয়া ১৪০টিরও বেশি আবেদনের প্রেক্ষিতে আবেদনের শুনানি হয় তিন বিচারপতির বেঞ্চে। কিন্তু প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে গঠিত ওই বেঞ্চ জানিয়েছে, সিএএ'র স্থগিতাদেশ জারি হবে কিনা সে বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দিবে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

শুনানিতে কেন্দ্রীয় সরকারের পক্ষে হাজির হয়ে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল বিচারকদের বলেন, সরকারকে এই আবেদনের প্রায় ৬০টি কপি দেওয়া হয়েছে। ওই সময় তিনি বলেন, এই কপিগুলো না পৌঁছনোর আগে কেন্দ্রীয় সরকার কোনো মন্তব্য করবে না।

বিতর্কিত নাগরিকত্ব আইন পুরো ভারত জুড়ে বিক্ষোভের পর এই আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ১৪৩ টি আবেদন জমা পড়ে। আবেদনগুলোতে দাবি করা হয়, এটি অবৈধ ও সংবিধানের পরিপন্থী। আবেদনকারীর মধ্যে অনেকগুলো রাজনৈতিক দলও রয়েছে। যার মধ্যে কংগ্রেস, ডিএমকে, সিপিআই, সিপিএম, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন এবং মাক্কাল নিধি মায়াম অন্যতম।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১১ ডিসেম্বরে ভারতের সংসদে পাস হয় সিএএ। যেখানে বলা হয়, প্রতিবেশীদেশগুলোর সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়া হবে। এরপরেই বিলটির বিরুদ্ধে রাস্তায় নামে ভারতের জনগণ। আর চলতি বছরের ১০ জানুয়ারি আইনটি কার্যকর হয়।

এ সম্পর্কিত আরও খবর