ভালোবেসে বিয়ে না করার শপথ!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:01:31

ভালোবাসা দিবসে সবাই তার প্রিয়জনকে নিয়ে ঘুরতে বের হয়। বিভিন্ন প্রতিজ্ঞায় অঙ্গীকারবদ্ধ হয়। আবার অনেকেই দিনটিকে স্মরণীয় রাখতে নিজেদের বিয়েটাও সেরে নেয়। কিন্তু বিশ্ব ভালোবাসা দিবসে ভালোবেসে বিয়ে না করার প্রতিজ্ঞা করেছে ভারতের এক মহিলা কলেজের শিক্ষার্থীরা।

ভারতের মহারাষ্ট্রের চন্দুর রেলওয়ের মহিলা আর্টস অ্যান্ড কমার্স কলেজের শিক্ষার্থীরা মারাঠি ভাষায় এই শপথ করে।

শপথে তারা বলেন, আমি শপথ নিচ্ছি যে আমার বাবা-মায়ের প্রতি সম্পূর্ণ আস্থা রাখব। আমি কখনও প্রেমের সম্পর্ক করবো না ও প্রেম করে বিয়েও করব না। এমনকি যৌতুক চাওয়া কাউকে বিয়ে করব না।

ওই কলেজের শিক্ষার্থী রিতিকা রাঙ্গারি জানান, আমরা যে ব্যক্তিকে ভালোবাসি সে আমাদের পক্ষে ভাল হতে পারে। তবে তার স্বনির্ভর হওয়া উচিত। প্রেমের ক্ষেত্রে পরিবারের কাছ থেকে পরামর্শ নেওয়া সবচেয়ে উত্তম।

আরেক শিক্ষার্থী বলেন, প্রেমের বিয়ের কি দরকার? বিয়ের ব্যাপারে আমাদের বাবা-মায়েরা যথেষ্ট। তারা আমাদের স্বার্থের সবচেয়ে ভালোটি দেখে তাহলে আমাদের প্রেমের বিয়ের কি দরকার? তারা আমাদের আগ্রহের সেরা দেখতে পাবেন।

মহারাষ্ট্রের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী যশোমতি ঠাকুর বলেন, শিক্ষার্থীরা একটি অঙ্গীকার করেছে। তবে এটি বাধ্যতামূলক নয়।

মূলত কলেজটির ২৪ বছর বয়সী অবিবাহিত শিক্ষিকা ওয়ার্দার ঘটনার পরেই এই শপথ বাক্য পড়ানো হয়। চলতি মাসের ৩ তারিখে ওয়ার্দার শরীরে আগুন দেয় তার প্রেমিক। এতে তার শরীরের ৪০ শতাংশ পুড়ে যায় এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

ওয়ার্দার মত আর কারও প্রাণ যাতে না যায় সে জন্যই এই শপথ বাক্য পাঠ করে তারা।

এ সম্পর্কিত আরও খবর