মার্কিন নির্বাচন থেকে পুতিনকে দূরে থাকতে বললেন স্যান্ডার্স

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:15:57

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। আগের মত এই নির্বাচনেও মস্কো হস্তক্ষেপ করবে বলে সতর্ক করে আসছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। এদিকে মার্কিন নির্বাচনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে হস্তক্ষেপ না করে এর থেকে দূরে থাকতে বলেছেন ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ক্যালিফোর্নিয়ার বেকার্সিফিল্ডে একটি নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। তিনি বলেন, এক মাস আগে তাকে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, নির্বাচনী প্রচারণায় তাকে রাশিয়া সাহায্য করতে পারে। তবে কীভাবে রাশিয়া সাহায্য করবে তা স্পষ্ট করে জানানো হয়নি।

এর প্রতিক্রিয়ায় তিনি বলেন, রাশিয়ার যে কোনো প্রয়াসে তিনি তীব্র বিরোধিতা করবেন।

এছাড়া তিনি ভ্লাদিমির পুতিনকে স্বৈরাচারী ঠগ আখ্যা দিয়ে বলেন, সে ইন্টারনেটে প্রোপাগান্ডা চালিয়ে আমাদের দেশে ফাটল ধরাতে চায়। তারা আমাদের গণতন্ত্রকে দুর্বল করতে চায়। তবে আমি স্পষ্ট করে বলতে চায়, আমরা বিদেশি শক্তির সম্পূর্ণ বিপরীতে রয়েছি। আমরা চায় না কেউ আমাদের জাতীয় নির্বাচনে হস্তক্ষেপ করুক।

শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, বার্নি স্যান্ডার্সের নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সাহায্য করার কথা প্রেসিডেন্ট ট্রাম্প ও অন্যান্য আইন প্রণেতাকে জানানো হয়েছে।

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নতুন নয়। ২০১৬ সালের নির্বাচনেও ট্রাম্পকে জেতানোর জন্য রাশিয়া হস্তক্ষেপ করেছিল। ওই সময় উইকিলিকস হিলারি ক্লিনটনের ই-মেইল ফাঁস করে। আর ই-মেইলগুলো হ্যাকড করার সঙ্গে রাশিয়ার হ্যাকাররা জড়িত ছিল বলে জানায় গোয়েন্দা সংস্থাগুলো। এদিকে রাশিয়ার হস্তক্ষেপের জন্য ট্রাম্পের এ পর্যন্ত ছয় সহযোগী দোষী সাব্যস্ত হয়েছে।

আরও পড়ুন: ট্রাম্পকে ক্ষমতায় আনতে ফের সাহায্য করতে পারে রাশিয়া

                  ট্রাম্পের সাবেক উপদেষ্টার ৪০ মাসের জেল

এ সম্পর্কিত আরও খবর