ইদলিবে সিরিয়ার বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:17:28

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে আসাদ সরকারের অনুগত সরকারি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩৩ তুর্কি সেনা নিহত হয়েছেন বলে খবর দিয়েছে আল জাজিরা।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ভোরে তুরস্কের সেনাদের ওপর এ হামলা চালানো হয়। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সাম্প্রতিক সময়ে এক দিনে সবচেয়ে বেশি তুরস্কের সৈন্য মারা যাওয়ার ঘটনা ঘটল। হামলার পর পর তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান আঙ্কারায় উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন। সেখানে মন্ত্রীরাও উপস্থিত ছিলেন।

হামলার পর পরই তুরস্কের সেনাবাহিনী পাল্টা ব্যবস্থা হিসেবে সিরিয়ায় সরকারি বাহিনী ও লক্ষ্যবস্তুকে কেন্দ্র করে হামলা জোরদার করেছে।

অবশ্য বৃহস্পতিবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় সিরিয়ার বিমান হামলায় তুরস্কের দুই সৈন্য নিহত ও অপর দু’জন আহত হওয়ার কথা জানায়। ওই ঘটনাকে কেন্দ্র করে আসাদ সরকারের অন্যতম সহযোগী রাশিয়া এবং তুরস্কের মধ্যে চরম উত্তেজনা চলছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান উত্তর পশ্চিম সিরিয়ায় সরকারি বাহিনীর অগ্রযাত্রা ঠেকাতে নতুন করে আক্রমণ চালানোর কথা বলেন এবং ইদলিবে হাজার হাজার সৈন্য পাঠান।

ইদলিব হচ্ছে বাশার আসাদ বিরোধী বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি। এখানে আসাদ বিরোধী নানা পক্ষের সৈন্য রয়েছে। তন্মধ্যে আল কায়েদা সমর্থক গোষ্ঠী যেমন আছে, তেমনি আছে তুরস্ক সমর্থিত বিদ্রোহী ও কিছু কুর্দি বাহিনী।

অন্যদিকে রাশিয়া ও ইরানের সাহায্য নিয়ে প্রেসিডেন্ট বাশার আসাদ সরকারের সেনাবাহিনী এখন সিরিয়ার প্রায় সব ভূখণ্ড বিদ্রোহীদের হাত থেকে মুক্ত করে ফেলেছে। বাকি আছে শুধু এই ইদলিব। এ কারণে তিনি ডিসেম্বর থেকে ইদলিবে অভিযান শুরু করেছেন। এ অভিযানে ইতোমধ্যে শত শত মানুষ মারা গেছেন।

এ দিকে তুরস্কের চাওয়া, ইদলিব প্রদেশের সীমান্ত সংলগ্ন অঞ্চলগুলোকে নিরাপদ এলাকায় পরিণত করা।

এর কারণ হলো, সিরিয়ার ১০ বছরব্যাপী যুদ্ধের কারণে এত বিপুল সংখ্যক লোক পালিয়ে তুরস্কে আশ্রয় নিয়েছে যে তুরস্ক এখন বলছে, তাদের আর নতুন অভিবাসী আশ্রয় দেবার জায়গা নেই।

এ সম্পর্কিত আরও খবর