মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মুহিদ্দীনের শপথ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 05:57:17

অনেক জল্পনা কল্পনা শেষে এশিয়ার দেশ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মুহিদ্দীন ইয়াসিন। রোববার (১ মার্চ) সকালে তিনি এ শপথ নেন।

মালয়েশিয়ার প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত এবং সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলীর সামনে শপথ গ্রহণের পর মুহিউদ্দীন নিয়োপত্রের দলিলে সই করেন।

মুহিদ্দীনের শপথ নেওয়ার এক ঘণ্টা আগে তার সাবেক মিত্র মাহাথির মোহাম্মদ দাবি করেন, তিনি সরকার গঠনের জন্য যথেষ্ট সমর্থন পেয়েছেন ও সংসদের ভোটে তিনি তা প্রমাণ করবেন।

এক সংবাদ সম্মেলনে মাহাথির সাংবাদিকদের বলেন, আমি জনসাধারণে কাছে বলতে চায় যে আমার কাছে সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে। আমার কাছে ১১৪ জন আইন প্রণেতার সমর্থন রয়েছে।

৯৪ বছর বয়সী মাহাথির আরও বলেন, আমার কাছে বৈধ সমর্থন রয়েছে। চিঠি আকারে সমর্থন পাওয়ার প্রমাণ আমার কাছে রয়েছে। এছাড়া সংসদের জরুরি অধিবেশনের জন্য আহ্বান জানিয়েছে তিনি।

গত সপ্তাহে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন মাহাথির। এরপর তার জোট পাকাতান হারাপান (পিকেআর) থেকে বের হয়ে নতুন একটি জোট করতে চান তিনি।

মাহাথিরের পদত্যাগের পরেই দেশটির রাজা তার সঙ্গে বৈঠকে বসে। তিনি রাজনৈতিক অস্থিরতা দূর করতে বৈঠকে বসার জন্য অনুরোধ করেন। এছাড়া তিনি সংসদের সমস্ত সদস্যদের সঙ্গে আলোচনায় বসেন।

এদিকে শনিবার রাজার প্রসাদ থেকে প্রধানমন্ত্রী হিসেবে মুহিদ্দীন ইয়াসিনের নাম ঘোষণা করা হয়। এছাড়া মুহিদ্দীন সংসদের আস্থা রাখবেন বলে জানানো হয়। তবে রাজার এই ঘোষণার পর কিছু মালয়েশিয়ান এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

আরও পড়ুন-  মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হলেন মুহিদ্দীন ইয়াসিন

                 ‘আবারও বিশ্বাসঘাতকতার শিকার হতে যাচ্ছি’

                 প্রভুভক্তির ফল পাবেন আনোয়ার ইব্রাহিম?

                 পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

                 অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন মাহাথির

                 আবারও প্রধানমন্ত্রী হতে চান মাহাথির

এ সম্পর্কিত আরও খবর