তালেবানদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের প্লেন হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 16:25:17

আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে প্লেন হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। বুধবার (৪ ফেব্রুয়ারি) দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে এই হামলা চালানো হয়।

মার্কিন বাহিনীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেট এক টুইট বার্তায় জানান, তালেবানরা আফগান বাহিনীর ওপর ক্রমাগত হামলা চালিয়ে আসছে। আর তাদের আক্রমণ প্রতিহত করার জন্য এটি ছিল একটি প্রতিরক্ষামূলক হামলা।

তিনি আরও বলেন, ওয়াশিংটন শান্তিতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে প্রয়োজনে আফগান বাহিনীকে রক্ষা করা হবে। তালেবান নেতারা আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রতিশ্রুতি দিয়েছিল যে তারা সহিংসতা হ্রাস করবে এবং আক্রমণ বৃদ্ধি করবে না। আমরা তালেবানদের অপ্রয়োজনীয় হামলা বন্ধ এবং তাদের প্রতিশ্রুতি রক্ষা করার আহ্বান জানাচ্ছি।

যুক্তরাষ্ট্র-তালেবানদের মধ্যে শান্তি চুক্তির পর এই প্রথম সংগঠনটির ওপর প্লেন হামলা চালাল মার্কিন বাহিনী। চুক্তিতে স্বাক্ষর হওয়ার পর সোমবার তালেবান থেকে জানানো হয়, তারা আফগান বাহিনীর বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবে। তবে রয়টার্সের এক সূত্র জানায়, তালেবানরা বিদেশি যৌথ বাহিনীর ওপরও হামলা চালানো অব্যাহত রাখবে।

তবে আফগান বাহিনীর ওপর হামলার কোনো দায় স্বীকার করেনি তালেবানরা। আর মার্কিন প্লেন হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি সংগঠনটি।

মঙ্গলবার আফগান কর্মকর্তারা জানান, তালেবানরা তাদের ওপর কয়েকটি হামলা করেছে। যার মধ্যে একটি নিরাপত্তা চৌকিতে হামলায় পাঁচ পুলিশ সদস্য নিহত হয়।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বুধবার জানান, গত ২৪ ঘণ্টায় হেলমান্দসহ নয়টি প্রদেশে তালেবান ও আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর