চতুর্থ নির্বাচনের দিকে এগুচ্ছে ইসরায়েল!

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-02 15:58:52

এক বছরের মধ্যে টানা তৃতীয়বারের মত ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সোমবার (২ মার্চ)। নির্বাচনের ফলাফলে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এগিয়ে থাকা সত্ত্বেও সরকার গঠন করতে পারছে না।

ইসরায়েলি নির্বাচনে ৯৯ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। ১২০ আসনের নির্বাচনে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি পেয়েছেন ৩৫টি আসন। অন্যদিকে নেতানিয়াহুর মূল রাজনৈতিক প্রতিপক্ষ বেনি গ্যান্টজের দল ব্লু অ্যান্ড হোয়াইট পেয়েছে ৩২টি আসন। এছাড়া আরব পার্টি ১৫টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে আরব পার্টি বেনি গ্যান্টজকে সমর্থন দিবে বলে জানা গেছে।

সরকার গঠন করতে হলে যেকোনো দলকে ৬১টি আসন পেতে হয়। কিন্তু কোনো দল বা জোট সরকার গঠনের আসন না পাওয়ায় আবার আরেকটি নির্বাচনের দিকে এগুচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি।

এদিকে নেতানিয়াহু কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে জোট করার জন্য আলোচনা করেছেন। এর মধ্যে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি রয়েছে। কিন্তু নেতানিয়াহুর সঙ্গে মতবিরোধ থাকায় জোট করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বেনি গ্যান্টজ।

পর পর চার বার ইসরায়েলের প্রধানমন্ত্রী থাকা নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি ও বিশ্বাসঘাতকতার মামলা চলমান রয়েছে। তবে এসব অভিযোগকে অস্বীকার করে আসছেন নেতানিয়াহু।

মঙ্গলবার নেতানিয়াহু নির্বাচনে নিজের জয়ের ব্যাপারে জোরদার দাবি করেন। কিন্তু ইসরায়েলি বিশ্লেষকরা বুধবার এটি ভুয়া খবর বলে সম্বোধন করেছেন। ইসরায়েলের ইয়েনেট টিভির উপস্থাপক আট্টিলা সোমফালভি এক টুইট পোস্টে বলেন, ইসরায়েলের বেশিরভাগ জনগণই দ্ব্যর্থহীনতায় ভুগছে। এটি শুধু বিবির (নেতানিয়াহু) ক্ষেত্রে নয়।

এ সম্পর্কিত আরও খবর