রাশিয়ার সোশ্যাল মিডিয়ায় মার্কিন নির্বাচন প্রভাবিত করার চেষ্টা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 11:28:02

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনকে প্রভাবিত করার জন্য রাশিয়ার সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলো সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মে কাজ করছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়ং মী কিমের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে ইয়ং মী কিম জানান, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মস্কো হস্তক্ষেপ করার জন্য কোনো প্রচারণা শুরু করেনি। তবে দেশটির সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলো কাজ করা শুরু করেছে ও তাদের শনাক্ত করা কঠিন হবে।

প্রতিবেদনে কিম আরও জানান, রাশিয়ার সঙ্গে যুক্ত গোষ্ঠীটি জাতি সম্পর্কিত, বন্দুক আইন ও অভিবাসন নীতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভাজন মূলক পোস্ট করছে। তারা বিভিন্ন অভিনেতার নাম দিয়ে বিভিন্ন পেজ খুলে এমনটা করছে। যেমনটি তারা ২০১৬ সালের নির্বাচনের সময়ও করেছিল। তখনও মস্কো একইভাবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করেছিল।

নির্বাচনে প্রভাবিত করবে এমন সব পোস্ট নিয়ে কিম জানান, রাশিয়ানরা মার্কিন নির্বাচনের প্রচার এবং রাজনৈতিক পেজগুলো নকল করার প্রচেষ্টায় আরও উন্নতি করেছে।

২০১৬ সালের নির্বাচনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে ৫০ লাখেরও বেশি বিজ্ঞাপন পর্যালোচনা করেছেন কিম। স্বেচ্ছাসেবীদের কম্পিউটারে ইনস্টল করা একটি বিজ্ঞাপন-ট্র্যাকিং অ্যাপের মাধ্যমে কিছু বার্তায় রাশিয়ার প্রভাব শনাক্ত করেন তিনি।

কিম আরও জানান, সাম্প্রতিক সময়ের প্রযুক্তির উন্নয়নের ফলে ভোটাররা নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ চিহ্নিত করতে পারবে না। আর সোশ্যাল মিডিয়াগুলোর জন্য তা শনাক্ত করা খুবই কষ্টসাধ্য হবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কথা দেশটির গোয়েন্দা সংস্থাগুলো আইন প্রণেতাদের জানানোর পরেই কিমের এই প্রতিবেদনটি প্রকাশিত হলে।

এদিকে কিমের প্রতিবেদন না দেখে কোনো মন্তব্য রাজি হয়নি ফেসবুক কর্তৃপক্ষ। তবে সংস্থাটি জোর দিয়ে বলছে, মার্কিন নির্বাচনে ফেসবুক দ্বারা যেন কেউ হস্তক্ষেপে না করতে পারে সেজন্য তারা কাজ করছে। এছাড়া হস্তক্ষেপ রুখতে গুগল, টুইটার এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোও তাদের সুরক্ষা ব্যবস্থা জোরদার করছে বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর