ফের ৩টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 19:52:18

চলতি মাসে দ্বিতীয় বারের মত ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। সোমবার (৯ ফেব্রুয়ারি) দেশটির পূর্ব উপকূল থেকে নতুন করে তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক কর্তৃপক্ষের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার যে ৩টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে তা ছিল স্বল্প পরিসরের। দেশটির পূর্ব উপকূলের সোন্ডাক থেকে দক্ষিণ কোরিয়ান উপদ্বীপ ও জাপানের দিকে এগুলো ছোঁড়া হয়। ক্ষেপণাস্ত্রগুলো ২০০ কিলোমিটার দূরে আঘাত হানতে ও ৫০ কিলোমিটার উচ্চতায় যেতে সক্ষম।

সোমবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, আমাদের সামরিক বাহিনী তাদের কার্যক্রমগুলো পর্যবেক্ষণ করছে। আর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে পিয়ংইয়ং ২০১৮ সালের চুক্তি লঙ্ঘন করছে।

তবে উত্তর কোরিয়া থেকে ৪টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং তা টোকিওর অর্থনৈতিক অঞ্চলে পড়েনি। তাদের এই পদক্ষেপগুলো আমাদের জাতি এবং অঞ্চলের শান্তি ও সুরক্ষার জন্য হুমকিস্বরূপ।

এদিকে উত্তর কোরিয়া জানিয়েছে, তাদের নেতা কিম জং উন তাদের সামরিক মহড়া ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার তদারকি করে আসছে।

চলতি মাসে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও মহড়ার বিরুদ্ধে প্রতিবাদ করেছে দক্ষিণ কোরিয়া ও ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ। ৫ মার্চ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে জাতিসংঘের নীতি লঙ্ঘন বলে নিরাপত্তা পরিষদে অভিযোগ উত্থাপন করে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, এস্তোনিয়া এবং বেলজিয়াম।

আরও পড়ুন: ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

এ সম্পর্কিত আরও খবর