করোনা: ৯২ মিলিয়ন পাউন্ড ব্যয়ে হাসপাতাল তৈরি করছে রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 18:23:44

চীনের উহান থেকে যখন দেশব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ছিল, তখন অল্প সময়ের মধ্যে বেশ কিছু হাসপাতাল নির্মাণ করে দেশটির সরকার। আর এখন এই সংক্রমণটি ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। তাই ৩৪ জন করোনায় আক্রান্ত হলেও ৯২ মিলিয়ন পাউন্ড ব্যয়ে চীনের আদলে হাসপাতাল বানাচ্ছে রাশিয়া। ইউরোপে যেভাবে ভাইরাসটি বিস্তার লাভ করছে তা রোধে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে ডেইলি মেইল জানায়, করোনায় আক্রান্তের সংখ্যা কম হওয়া সত্ত্বেও রাশিয়া একটি হাসপাতাল বানাচ্ছে। মস্কোর মেয়র সের্গেই সোবানিয়ান স্বাস্থ্য ও চিকিৎসা সেবা সুবিধা বৃদ্ধির জন্য এ ঘোষণা দিয়েছেন।

৯২ মিলিয়ন পাউন্ড ব্যয়ে এসব হাসপাতাল নির্মাণ করা হবে

কভিড-১৯ রোগী বাড়তে পারে এমন শঙ্কায় ক্রেমলিন থেকে ৪০ মাইল দূরে অন্তত ৮০০ ফুট এলাকায় হাসপাতাল তৈরি হচ্ছে বলেও জানান তিনি।

মস্কোর মেয়র বলেন, ‘আমি নিশ্চিত করতে চাই যেন এটা স্থানীয় বাসিন্দাদের ওপর কোনো ঝুঁকি তৈরি করতে না পারে। আমি আপনাদের আমার এই সিদ্ধান্ত উপলব্ধি করার আহ্বান জানাচ্ছি।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এই মেয়র জানান, গোটা দেশে যে ৩৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এর মধ্যে ২৩ জনই মস্কো শহর এবং এর আশপাশের বাসিন্দা। তবে করোনায় কোনো মৃত্যুর ঘটনা এখনো দেশটিতে ঘটেনি।

চীনের আদলেই তারা এসব হাসপাতাল নির্মাণ করছে

করোনা আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে ইতোমধ্যে রাশিয়ার রাজধানী শহরের দুটি হাসপাতালের নাম ঘোষণা করা হয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ বাড়ছেই। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ৩৮ হাজার ৫৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৫ হাজার ৮৩ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৭০ হাজার ৭২০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বের ১৩২টি দেশে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

এ সম্পর্কিত আরও খবর