আয়লান কুর্দি: তিন তুর্কির ১২৫ বছর করে জেল

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:12:06

ঘটনাটি ২০১৫ সালের। একটু ভালো জীবনের আশায় ইউরোপে পাড়ি দিতে চেয়েছিল যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার শিশু আয়লান কুর্দি ও তার পরিবার।

ভূমধ্যসাগর দিয়ে নৌকা করে গ্রিসের দিকে যাচ্ছিল আয়লানের পরিবার। কিন্তু নৌকা ডুবির ঘটনায় সে স্বপ্ন ভেঙ্গে যায় পরিবারটির। মারা যায় তিন বছর বয়সী আয়লান কুর্দি। সেই সঙ্গে আরও ১১ জনের মৃত্যু হয়। আর সাগরের পাড়ে পরে থাকে আয়লানের নিথর দেহটি। যা পুরো পৃথিবীকে অবাক করেছিল। আর তার মৃতদেহটি গোটা সিরিয়ার সঙ্কট তুলে ধরেছিল।

এবার আয়লান কুর্দির হত্যার ঘটনায় তুরস্কের তিন মানবপাচারকারীকে ১২৫ বছর করে কারাদণ্ড দিয়েছে একটি তুর্কি আদালত। শুক্রবার (১৩ মার্চ) দক্ষিণ-পশ্চিমের মুগলা প্রদেশের একটি আদালত এই রায় দেয়।

চলতি সপ্তাহে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আদানা প্রদেশ থেকে ওই তিন মানব পাচারকারীকে গ্রেফতার করা হয়। ২০১৫ সালের ঘটনাটির জন্য সাজাপ্রাপ্ত ওই তিন মানব পাচারকারীর ওপর দ্বিতীয় ডিগ্রির হত্যার অভিযোগ আনা হয়। যার প্রেক্ষিতে তাদের এই সাজা হয়।

আয়লান কুর্দির হত্যার ঘটনায় সাজা দেওয়া এই প্রথম নয়। এর আগেও দুই সিরিয়ানকে এ মামলায় সাজা দেওয়া হয়েছিল। তখন তাদেরকে ৪ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর