অবরুদ্ধ পৃথিবী, তবুও গাইছে ইতালি

ইউরোপ, আন্তর্জাতিক

নুসরাত জাবীন বিভা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 15:57:14

করোনাভাইরাসে পুরো পৃথিবী প্রায় অবরুদ্ধ। দেশে দেশে জনসমাবেশ, কনসার্ট বন্ধ রয়েছে। চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত ইতালিতে। গত কয়েক দিন ধরে ইতালির জনগণ অনেকটাই গৃহবন্দী। এতেও তাদের গান থেমে নেই।

ইতালির বিভিন্ন শহরের নাগরিকরা তাদের প্রতিবেশীদের সঙ্গে গলায় গলা মিলিয়ে গান গাইছেন। খোলা জানালা দিয়ে মাথা বের করে অথবা বারান্দায় দাঁড়িয়ে কাউকে কাউকে গান গাইতে দেখা গেছে। করোনার বিরুদ্ধে নাগরিক সংহতি প্রকাশে তাদের এই সম্মিলিত উদ্যোগ।

প্রতিবেশীদের সঙ্গে বারান্দায় গান গাইছেন ইতালীয় নাগরিক/ছবি: এএফপি

সিয়েনায় গাওয়া হচ্ছে ঐতিহ্যবাহী তুস্কান লোকগান ‘এবং সিয়েনা যখন ঘুমায়’। এই গানটি সেই মধ্যযুগ থেকে গেয়ে আসা হচ্ছে এবং শহরের সবচেয়ে জনপ্রিয় গান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গানের একটি ভিডিও ভাইরাল হয়েছে। টুইটারে অনেকেই একে মানবতার অপূর্ব উদাহরণ বলে সম্মান জানাচ্ছেন।

গিটার নিয়ে গান গাইছেন এক বৃদ্ধ/ছবি: রয়টার্স

অনেকেই বলছেন, করোনার কারণে সবাইকে বিচ্ছিন্ন থাকতে হলেও ইতালিয়ানরা দেখিয়েছে যে তারা সবাই একসঙ্গে আছে। সিয়েনার এই গান গাওয়া দেখে অন্য শহরের মানুষরাও অনুপ্রাণিত হয়েছেন। নেপলসে হোম কোয়ারেন্টাইনে থাকা ইতালিয়ানরাও দেশের মানুষকে নিশ্চিহ্ন করতে উদ্যত এই ভাইরাসের বিরুদ্ধে গান গাইতে শুরু করেছেন।

ঘর থেকে জানালায় মাথা বাড়িয়ে গানে যোগ দিচ্ছেন এক নাগরিক/ ছবি: রয়টার্স

এক ভিডিওতে গাইতে শোনা যায়, ‘আমাদের মত মানুষরা কখনো হাল ছেড়ে দেবে না, আমাদের মত মানুষরা কখনো হাল ছেড়ে দেবে না, আমাদের মত মানুষরা, আমাদের মত মানুষরা, আমাদের মত মানুষরা কখনো হাল ছেড়ে দেবে না। এসো ইতালি, এসো নেপলস, চিরদিন।’

শুক্রবার (১৩ মার্চ) পর্যন্ত ইতালিতে মৃতের সংখ্যা ছিল ১২৬০ এবং আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬৬০ জনেরও বেশি। খাবার এবং ওষুধের দোকান বাদে সব দোকান এবং স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পুরো ইতালিতে ঘোষণা করা হয়েছে জাতীয় কোয়ারেন্টাইন অর্থাৎ খুব জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে বাড়িতে থাকতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ সম্পর্কিত আরও খবর