বিদেশ ফেরত যাত্রীদের সঙ্গরোধে থাকতে হবে: জাসিন্ডা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-17 12:56:39

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে রোববার (১৫ মার্চ) মধ্যরাত থেকে বিদেশ থেকে আসা সবাইকে সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) থাকতে বলেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

তিনি বলেন, বিদেশ ফেরত নিউজিল্যান্ডের অধিবাসীরাও এই নিয়মের অন্তর্ভুক্ত। শুধু ছোট ছোট প্যাসিফিক দ্বীপ যেখানে এখনো করোনা ভাইরাস শনাক্ত হয়নি সেগুলো এই নিয়মের বাইরে থাকবে।

এই নতুন নিয়ম বিশ্বের জন্য কঠিন এক নিয়ম উল্লেখ করে আরডার্ন বলেন, আমি এর জন্য কোনো ক্ষমা চাইব না। বর্তমান সময়ের সাথে অন্য কোনো সময়ের তুলনা চলে না।

উল্লেখ্য, এ পর্যন্ত নিউজিল্যান্ডে ৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

শনিবার (১৪ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরডার্ন জানান, কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা আগামী ১৬ দিনের মধ্যে মূল্যায়ন করবে। এছাড়া ৩০ জুন পর্যন্ত নিউজিল্যান্ডের বন্দরে কোনো জাহাজ ভিড়তে পারবে না। তবে বিমান এবং জাহাজে জরুরি পণ্য পরিবহন স্বাভাবিকভাবে চলবে।

তিনি স্পষ্ট করে বলেন, ‘এই নিষেধাজ্ঞা মানুষের ওপর, পণ্যের ওপর নয়। তাই জনগণের পণ্য কিনে মজুত করার কোনো প্রয়োজন নেই। যদি আপনাদের বিদেশ ভ্রমণের প্রয়োজন না থাকে তাহলে যাবেন না। কিছুদিনের জন্য নিজেদের বাড়ির আঙিনায় সুন্দর সময় কাটান। হ্যান্ডশেক করা, জড়িয়ে ধরা এবং হোঙ্গি (একটি ঐতিহ্যবাহী অভিবাদন জানানো, যা দুজন ব্যক্তি একসাথে নাক চেপে ধরে করে) বন্ধ করুন।’

দেশটির প্রধানমন্ত্রী আরও যোগ করেন, ‘আমরা কঠোর, প্রাণবন্ত জাতি। এরকম পরিস্থিতিতে আমরা আগেও পড়েছি।’

এ সম্পর্কিত আরও খবর