চীনের বাইরে অ্যাপলের সব স্টোর বন্ধ ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 22:10:25

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীন বাদে বিশ্বব্যাপী অ্যাপলের সব স্টোর বন্ধ ঘোষণা করা হয়েছে। চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। প্রতিষ্ঠানটির সিইও টিম কুক একথা জানিয়েছেন।

কুক বলেন, চীনে নেওয়া পদক্ষেপ থেকে প্রতিষ্ঠানটি শিক্ষা নিয়েছে। বন্ধ রাখার পর অ্যাপল সেখানে আবার স্টোরগুলো খুলে দিয়েছে।

শুক্রবার (১৩ মার্চ) দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, চীন থেকে একটা বড় শিক্ষা হলো ভাইরাস সংক্রমণের সবচেয়ে কার্যকর উপায় ভিড় কমানো এবং সামাজিক দূরত্ব বাড়ানো।

যেহেতু অন্য দেশগুলোয় আক্রান্তের সংখ্যা বাড়ছে তাই আমাদের কর্মী এবং গ্রাহকদের নিরাপদ রাখতে অতিরিক্ত পদক্ষেপ নিয়েছি। তবে অ্যাপলের অনলাইন স্টোর খোলা থাকবে। কিন্তু যদি সম্ভব হয় তাহলে চীনের বাইরের কর্মীরা বাড়ি থেকে কাজ করবে।

তবে বন্ধ থাকলেও ঘণ্টা চুক্তিতে কাজ করা কর্মীরা স্বাভাবিক নিয়মেই বেতন পাবেন। সিইও জানান, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় অ্যাপলের ছুটি নেওয়ার নীতি সম্প্রসারিত করা হয়েছে। এছাড়া এই মহামারির বিরুদ্ধে লড়াই করার জন্য অ্যাপল ১৫ মিলিয়ন ডলার দান করেছে।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠানটির সারাবিশ্বের ২৪ দেশে প্রায় ৫০০ স্টোর আছে। ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় ১ ফেব্রুয়ারি থেকে চীনের ৪২টি স্টোর বন্ধ ছিল। এগুলো আবার খোলা হয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক ব্যবসায় এগুলো ফিরতে শুরু করেছে।

অ্যাপল বিভিন্ন যন্ত্রপাতির জন্য চীনা সরবরাহকারীদের ওপর নির্ভরশীল এবং চীনে এদের বড় বাজার রয়েছে। ফলে দুই দিক দিয়েই প্রতিষ্ঠানটি ক্ষতির সম্মুখীন হয়েছে।

গত ফেব্রুয়ারি অ্যাপল জানায়, আমাদের ঘোষণাকৃত ত্রৈমাসিক রাজস্ব অর্জনের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয়। বিশ্বব্যাপী মহামারির কারণে আইফোনের সরবরাহ ব্যাহত হবে।

জানুয়ারি-মার্চ মাসের জন্য ৬৩-৬৭ বিলিয়ন ডলার প্রত্যাশিত রাজস্বের ঘোষণা দেওয়া হয়েছিল। তবে কী পরিমাণ ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে সে ব্যাপারে প্রতিষ্ঠানটি এখনো কিছু জানায়নি।

এ সম্পর্কিত আরও খবর