করোনায় পেছাল নেতানিয়াহুর বিচার

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 14:07:18

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দুই মাস পিছিয়ে গেল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দুর্নীতির বিচারকার্য। রোববার (১৫ মার্চ) আদালতে তার দুর্নীতির বিচারের শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার ফলে তার বিচার কার্যক্রম মে মাস পর্যন্ত স্থগিত দেশটির বিচার বিভাগ।

ইসরায়েলের বিচার বিভাগ থেকে জানানো হয়, নেতানিয়াহুর বিরুদ্ধে যে তিনটি অভিযোগ আদালতে উত্থাপনের কথা ছিল করোনার কারণে তা আদালতে উত্থাপন করা হবে না। এছাড়া বিচারকার্য শুরুর জন্য সম্ভাব্য মে মাসের ২৪ তারিখকে নির্ধারণ করা হয়।

করোনাভাইরাস বিস্তার রোধে ইসরায়েলের কঠোর পদক্ষেপের নেতৃত্বদানকারী নেতানিয়াহু আগে থেকেই তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে আসছেন। তার বিরুদ্ধে ঘুষ, প্রতারণা ও বিশ্বাস লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

আইনি লড়াইয়ের পাশাপাশি লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু রাজনৈতিক জীবন নিয়েও লড়াই করছেন। সর্বশেষ এক বছরের মধ্যে দেশটিতে তিনটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু কোনো দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করতে পারেনি।

মামলা থেকে দায়মুক্তি পেতে পার্লামেন্টেরও দ্বারস্থ হয়েছেন নেতানিয়াহু। কিন্তু পার্লামেন্ট থেকে তাকে ফিরিয়ে দেওয়া হয়। ইসরায়েলের সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা নেতানিয়াহুর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর