করোনায় খাবার সঙ্কটে নারা হরিণ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 15:53:39

নতুন করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে বিপর্যস্ত গোটা পৃথিবী। স্থবির হয়ে যাচ্ছে অর্থনৈতিক কার্যক্রম। বন্ধ হয়ে গেছে অসংখ্য ফ্লাইট। বিচ্ছিন্ন হয়ে পড়ছে যোগাযোগ ব্যবস্থা। আর পর্যটকের সংখ্যা নেই বললেই চলে।

কোভিড-১৯ ভাইরাসের কারণে জাপানের পর্যটন খাতও স্থবির হয়ে গেছে। জাপানের পর্যটন স্থান হিসেবে খ্যাত কিয়োটো, ওসাকা ও নারা শহর। কিন্তু ভাইরাসের কারণে শহর তিনটিতে নেই কোনো পর্যটক। যে রাস্তায় মানুষের পদচারণায় মুখরিত ছিল তা এখন নিরব নিস্তব্ধ।

পর্যটক কমায় যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে জাপানের অর্থনীতি তেমনি খারাপ অবস্থার সম্মুখীন হয়েছে জাপানের বিখ্যাত নারা হরিণ।

আগে হরিণগুলো শহরের নির্দিষ্ট স্থানে ও নারা পার্কে অবাধে ঘুরে বেড়াত। পর্যটকদের খাবারে পেট সময় ভরপুর থাকত। কিন্তু পর্যটক কমায় খাদ্য সঙ্কটে পড়েছে বিখ্যাত হরিণগুলো। খাবারের খোঁজে পার্ক থেকে বেরিয়ে পড়েছে হরিণগুলো। খাবারের খোঁজে হরিণগুলো রাস্তায়ও নেমে পড়ছে। এমনকি রেল স্টেশনেও পৌঁছে গেছে।

রাস্তায় অবাধে ঘুরছে নারা হরিণ, ছবি: সংগৃহীত

নারা শহরের স্থানীয় বাসিন্দারা জানান, কয়েক দশক ধরে হরিণগুলো এই অঞ্চলে বাস করছে। যেসব জায়গায় হরিণগুলোকে দেখা যেত না সেসব স্থানেও এখন তাদের দেখা যাচ্ছে। কিন্তু তাদের কখনো এরকম লোকালয়ে আমরা দেখেনি। হরিণগুলোকে নারা রেল স্টেশনেও দেখা যাচ্ছে। যা আমাদের বিস্মিত করছে।

রাস্তায় ও রেল স্টেশনে হরিণের ঘোরাঘুরি নিয়ে স্থানীয়রা উদ্বিগ্ন হলেও হরিণ সংরক্ষণ ফাউন্ডেশন তাদের সঙ্গে দ্বিমত পোষণ করছেন। ফাউন্ডেশন থেকে বলা হয়, স্টেশনে যাওয়া হরিণগুলোর জন্য প্রথম নয়। তারা হরহামেশায় স্টেশনটিতে যায়।

তবে চলতি বছরে হরিণের সংখ্যা বৃদ্ধি ও করোনাভাইরাসের কারণে পর্যটকের সংখ্যা হ্রাসের সঙ্গে স্টেশনে যাওয়ার কোনো যোগসূত্র রয়েছে কিনা তার কোনো তথ্য নেই হরিণ সংরক্ষণ ফাউন্ডেশনের কাছে।

সূত্র: জাপান টুডে

এ সম্পর্কিত আরও খবর