যুক্তরাজ্যের সত্তরোর্ধ্বদের সঙ্গরোধে থাকতে বলা হবে

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:44:28

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাজ্যের ৭০ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের নিজস্ব সঙ্গরোধে (হোম বা সেল্ফ আইসোলেশন) থাকতে বলা হবে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যাট হ্যাংকক।

রোববার (১৫ মার্চ) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিতে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করতে ৭০ ও তার বেশি বয়স্ক লোকেদের কয়েক মাস নিজস্ব সঙ্গরোধে থাকতে হবে। আর এটা হলে প্রবীণরা করোনা থেকে রক্ষা পেতে পারেন। সময়মত এ পরকল্পনাটি প্রকাশ করা হবে।

করোনভাইরাসের কারণে আবাসিক হোটেলগুলোর অনেক বুকিং বাতিল করা হয়েছে। গুরুতর অসুস্থ রোগীদের সংখ্যা বাড়লে জাতীয় স্বাস্থ্য সেবার (এনএইচএস) জন্য সরকার খালি হোটেলগুলোকে অস্থায়ী হাসপাতালে রূপান্তর করতে পারে। আমরা যে ব্যবস্থা নিতে যাচ্ছি, তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং এ ভাইরাস মোকাবিলায় দেশের প্রায় প্রত্যেকের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত করবে, যোগ করেন তিনি।

বিবিসির অ্যান্ড্রু মার শোতে দেওয়া ওই সাক্ষাৎকারে হ্যাংকককে জিজ্ঞেস করা হয়েছিল যে সরকার কি ফ্রান্স এবং স্পেনের মতো বেশ কিছু দেশকে অনুসরণ করবে, যেসব দেশে সুপারমার্কেট এবং ফার্মেসি ছাড়া বার, রেস্তোরাঁ ও সব দোকানপাট বন্ধ রয়েছে।

জবাবে হ্যাংকক বলেন, আমরা তা বাতিল করিনি। যা প্রয়োজন হবে, করব। কারণ জীবন রক্ষারই সর্বাধিক অগ্রাধিকার। যা করা হয় দুর্বল এবং এনএইচএসকে সুরক্ষা দিয়ে। এটাই আমাদের লক্ষ্য।

এ সাক্ষাৎকারের মধ্য দিয়ে তিনি নিশ্চিত করেছেন যে শিগগিরই ৭০ বা তদূর্ধ্ব বয়সী ব্যক্তিদের ঘরে সঙ্গরোধে (সেল্ফ আইসোলেশন বা কোয়ারেন্টাইন) থাকতে বলা হবে। যাতে মানুষের সঙ্গে তাদের মেলামেশা সীমিত করা যায়। এ সঙ্গরোধ চার মাস পর্যন্তও স্থায়ী হতে পারে।

 

এ সম্পর্কিত আরও খবর